PHOTOS

Early Monsoon in West Bengal: এ বছর কি সময়ের আগেই বর্ষা? কী এই 'ডাইপোল', 'লা নিনা', 'ইন্ডিয়ান নিনো'?

হাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, নতুন করে আর তাপমাত্রা বাড়বে না পশ্চিমবঙ্গে, কমবেও না। তাই যে-যে জেলায় যেমন...

Advertisement
1/7
আগাম বর্ষা
আগাম বর্ষা

সে না হয় হল। কিন্তু অন্য একটা কথা বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছে। সেটা এই আগামী রবিবারের মতো কোনও একদিনের বিক্ষিপ্ত বৃষ্টির ব্যাপার নয়। শোনা যাচ্ছে, বর্ষা নাকি এগিয়ে আসবে! 

2/7
'ডাইপোল', 'ইন্ডিয়ান নিনো'
'ডাইপোল', 'ইন্ডিয়ান নিনো'

তাই নাকি? কেন? জলবায়ু বিশেষজ্ঞেরা বিষয়টি বোঝাতে গিয়ে কিছু বিশেষ-বিশেষ টার্ম ও টার্মিনোলজির অবতারণা করছেন। যেমন 'ডাইপোল', 'লা নিনা', 'ইন্ডিয়ান নিনো'! কী এগুলো? 

3/7
'ওসিলেশন অফ সি সারফেস টেম্পারেচার'
'ওসিলেশন অফ সি সারফেস টেম্পারেচার'

'ইন্ডিয়ান ওশেন ডাইপোল' বা 'আইওডি' যা 'ইন্ডিয়ান নিনো' নামেও পরিচিত এক বিশেষ প্রাকৃতিক ব্যাপার। এটি সমুদ্রস্তরের তাপমাত্রার পরিবর্তন-- 'ইরেগুলার ওসিলেশন অফ সি সারফেস টেম্পারেচার'। এবং ভারত মহাসাগরে এটা ঘটে।

4/7
বৃষ্টি বাড়ে
বৃষ্টি বাড়ে

এই 'আইওডি' যা 'ইন্ডিয়ান নিনো' ঘটলে তার প্রভাব সরাসরি পড়ে বৃষ্টিপাতের উপরে। স্বাভাবিক ভাবে যতটা বৃষ্টি হওয়ার কথা, তার চেয়ে বৃষ্টি বাড়ে।

5/7
আর্লি রেইন
আর্লি রেইন

এই 'আইওডি'র প্রভাবে অনেক সময়ে সময়ের আগেই বৃষ্টি ঢুকে পড়তে পারে। এবং সেটা দীর্ঘায়িত হয় বলেই মনে করেন আবহবিদেরা। 

6/7
প্রশান্ত 'লা নিনা'
প্রশান্ত 'লা নিনা'

এর সঙ্গে এবার জুটি বাঁধে প্রশান্ত মহাসাগরের 'লা নিনা'। কী এই প্রশান্ত 'লা নিনা'?   'লা নিনা' 'এল নিনো'র ঠিক বিপরীত। 'এল নিনো'য় সমুদ্রের জল গরম হয়,  'লা নিনা'য় ঠান্ডা। পূর্ব প্রশান্ত মহাসাগরে জলের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি ঠান্ডা হলে এই 'লা নিনা' ঘটে।  'লা নিনা'র ইভেন্টগুলি দক্ষিণ-পূর্ব আফ্রিকা এবং উত্তর ব্রাজিলের (স্বাভাবিকের চেয়ে) বেশি বৃষ্টিপাতের সঙ্গেও জড়িত।

7/7
জোড়া ফলা
জোড়া ফলা

আর এই সব বিশ্লেষণ করেই আবহবিদেরা জানাচ্ছেন, ওই দুই প্রাকৃতিক ঘটনাই ('লা নিনা' এবং 'এল নিনো') পরস্পর আন্তঃসংযুক্ত। এবং এরকম ঘটলে সময়ের আগেই বর্ষা চলে আসতে পারে। তবে, একই সময়ে 'ডাইপোল' তথা 'এল নিনো' এবং 'লা নিনা'র উপযুক্ত পরিবেশ তৈরি হওয়াটাও একটু বিরলই। ফলে, এখনই বলে দেওয়া যাচ্ছে না যে, এবার বৃষ্টি সময়ের আগেই হচ্ছে। 





Read More