PHOTOS

Sania Mirza: হায়দরাবাদের লন থেকে গ্র‍্যান্ড স্লামের মঞ্চ জয়, একনজরে সানিয়ার খেতাব জয়ের যাত্রা

Advertisement
1/5
সানিয়া মির্জা
সানিয়া মির্জা

ভারতের একনম্বর মহিলা টেনিস প্লেয়ার তিনিই, যিনি গ্র‍্যান্ড স্লামের মঞ্চে তাঁর দাপট দেখিয়েছিলেন। সেই সানিয়া মির্জা এবার পেশাদারি টেনিস জীবনে দাড়ি টানতে চলেছেন। দিন কয়েক আগেই টেনিস সুন্দরী জানিয়েছেন ২০২২ শেষেই তিনি অবসর নেবেন টেনিসের মঞ্চ থেকে। মাত্র ছ'বছর বয়স থেকে হায়দরাবাদে বাবা ইমরানের হাত ধরে টেনিস কোর্টে যাত্রা শুরু। এরপর শুধু কীর্তি। জুনিয়র প্লেয়ার হিসেবে ১০টি সিঙ্গেলস এবং ১৩টি ডাবলস জিতেছেন সানিয়া৷

2/5
সানিয়া মির্জা
সানিয়া মির্জা

ভারতের আরেক টেনিস নক্ষত্র মহেশ ভূপতির সঙ্গে জুটি বেধে দুটি মিক্সড ডাবলস গ্র‍্যান্ড স্লাম জিতেছেন সানিয়া। ভূপতি-মির্জা জুটি ২০০৯ এ অস্ট্রেলিয়ান ওপেন এবং ২০১২ তে ফ্রেঞ্চ ওপেনে মিক্সড ডাবলস জেতেন।

3/5
সানিয়া মির্জা
সানিয়া মির্জা

এরপর সবুজ কোর্টের আরেক সুইস কিংবদন্তি মার্টিনা হিঙ্গিসের সঙ্গে জুটিতে ডাবলসে বিশ্বের এক নম্বর হয়ে ওঠেন হায়দরাবাদের কন্যা। ২০১৫ এর এপ্রিলে তিনি সেই খেতাব পান। ভারতীয় টেনিস তারকা হিসেবে তিনিই প্রথম কোনও খেলোয়াড় যিনি ডাবলসে প্রথম স্থানাধিকারী হয়েছিলেন।

4/5
সানিয়া মির্জা
সানিয়া মির্জা

কীর্তিতেও রেকর্ড। ছ'বার গ্র‍্যান্ড স্লামের মত কঠিন মঞ্চ জিতেছেন, ৪২ বার ট্যুর উইনার তিনি। ভারতে তিনিই প্রথম মহিলা টেনিস তারকা যাঁর এই রেকর্ড রয়েছে। বিশ্বের সেরা ৩০-এও নিজের স্থান ধরে রেখেছিলেন তিনি। দু'বার এশিয়ান গেমেস এও স্বর্ণপদক জিতেছেন ভারতের এই 'সোনার মেয়ে'৷

5/5
সানিয়া মির্জা
সানিয়া মির্জা

কিন্তু খেলোয়াড়দের জীবনে যা অন্তরায় হয়, সেই চোটেই কাবু হলেন টেনিস সুন্দরী। কবজিতে চোটের পরই সিঙ্গেলস থেকে বিদায় নিয়েছিলেন। আর এবার টেনিস কোর্ট থেকে চিরকালীন অবসর। 

 





Read More