PHOTOS

Vitamin D: 'ভিটামিন ডি' পেতে রোদ লাগাচ্ছেন? যেচে বিপদ ডেকে আনছেন না তো?

Advertisement
1/6
ভিটামিন ডি
ভিটামিন ডি

ভিডামিন ডি-এর অভাবে নানা রোগ বাসা বাঁধে আমাদের শরীরে। শুধু হাড়ের জন্য নয়, রোধ প্রতিরোধ ক্ষমতাও গড়ে তুলতে সাহায্য করে, তেমনই প্রোটিন ও উৎসেচক উৎপাদনে সহায়তা করে। 

2/6
ভিটামিন ডি
ভিটামিন ডি

ডি ভিটামিনের অভাবে হাড় ও পেশি ক্ষয়ে যায়। মেজাজ হারিয়ে ফেলা, ওজন বেড়ে যাওয়া, শ্বাসকষ্ট, চুল ঝরে পড়ার মতো নানাবিধ লক্ষণ দেখা যায়। তাই সতর্ক হওয়া প্রয়োজন। 

3/6
ভিটামিন ডি
ভিটামিন ডি

সূর্যের আলো ভিটামিন ডি-র প্রধান উৎস। কিন্তু কালো হয়ে যাওয়ার ভয়ে অনেকেই রোদে যেতে চান না।  রোদের ক্ষতিকারক আলট্রা ভায়োলেটে ত্বক পুড়ে যেতে পারে, অতিরিক্ত ঘাম হতে পারে।

4/6
ভিটামিন ডি
ভিটামিন ডি

আবার অনেকে ভিটামিন ডি তৈরি হবে ভেবে একটানা রোদে গিয়ে বসে থাকেন। তবে এভাবে রোদে বসে থাকাটাও ক্ষতিকর। তাহলে কোন সময়ে রোদ লাগালে সমস্যার সামাধান হবে জেনে নিন।

5/6
ভিটামিন ডি
ভিটামিন ডি

নিউস্ট্রিসনিস্টদের মতে,  দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত যে কোনও সময় গায়ে একটু রোদ লাগালেই পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি তৈরি হয়ে যায়। কিন্তু রোদের তেজ বেশি থাকলে ১৫ মিনিটের বেশি সূর্যের আলোতে থাকার প্রয়োজন নেই। 

6/6
ভিটামিন ডি
ভিটামিন ডি

এছাড়া ত্বকে সরাসরি রোদ না লাগিয়ে হালকা বা সাদা রঙের পোশাক পরে রোদে থাকলে ত্বকের ক্ষতি এড়ানো যায়। এই ধরনের তথ্যর সত্যতা নিশ্চিত করে না জি ২৪ ঘণ্টা। প্রয়োজনে বিশেষজ্ঞদের পরামর্শ নিন।





Read More