PHOTOS

কখনও হাঁস-মুরগি, কখনও পেঁয়াজ থেকে ছড়াচ্ছে সালমোনেলা ব্যাকটেরিয়া! চিনে নিন এর উপসর্গগুলি

Advertisement
1/5

ইতিমধ্যেই সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটেছে আমেরিকার ৩১টি রাষ্ট্রে। এই ব্যাকটেরিয়ার সংক্রমণে অন্তত শয়ে শয়ে মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। এঁদের অনেকেই হাসপাতালে চিকিৎসাধীন। এই সংক্রমণের উৎস এ বার পেঁয়াজ! এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

2/5

আমেরিকা ও কানাডায় সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের ঘটনা এই প্রথম নয়, কটা দিন আগেই পোলট্রির হাঁস ও মুরগি থেকে সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের খবর জানায় মার্কিন সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (CDC) পক্ষ থেকে।

3/5

জানা গিয়েছে, চলতি বছরে এখনও পর্যন্ত বিশ্বের ৪২টি দেশ থেকে সালমোনেলা ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে। করোনা আতঙ্কের আবহেই নতুন করে ত্রাস সৃষ্টি করেছে সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণ। আসুন চিনে নেওয়া যাক এই ব্যাকটেরিয়া ঘটিত সংক্রমণের উপসর্গগুলিকে...

4/5
5/5

সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে সাধারণত জ্বর, ডায়রিয়া, পেটে ব্যথা, বিভিন্ন পেশিতে যন্ত্রণা, মাথা ঘোরানোর মতো সমস্যা দেখা দেয়। শরীরে এই ব্যাকটেরিয়া সংক্রামিত হওয়ার ৬ ঘণ্টা পর থেকে থেকে অন্তত ৭ দিন পর্যন্ত সমস্যা বা এই উপসর্গগুলি দেখা যায়। চিকিৎসকরা জানাচ্ছেন, মূলত ৫ বছরের কম বা ৬৫ বছরের বেশি বয়সীরাই এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হচ্ছেন বেশি। তবে সময় মতো চিকিৎসা শুরু করতে পারলে সালমোনেলার সংক্রমণ কাটিয়ে দ্রুত সুস্থ হয়ে ওঠা যায়।





Read More