PHOTOS

শরীরে ভিটামিন-ডি-এর অভাব বাড়িয়ে দিতে পারে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি! দাবি বিজ্ঞানীদের

Advertisement
1/5

এখনও পর্যন্ত লক্ষাধিক মানুষের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৭০ হাজার ২০৭ জনের। এই পরিস্থিতিতে উদ্বেগ বাড়িয়ে দিলেন একদল বিজ্ঞানী। তাঁদের দাবি, শরীরে ভিটামিন-ডি-এর অভাব হলে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যেতে পারে।

2/5

দ্য ফেডারেশন অব ইউরোপিয়ন বায়োকেমিক্যাল সোসাইটিস (FEBS)-এর পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনে বিজ্ঞানীরা একটি সমীক্ষার রিপোর্ট সামনে এনেছেন। করোনা আক্রান্তদের রক্তের নমুনা পরীক্ষা করে দেখা হয়েছে ওই সমীক্ষায়।

3/5

এই সমীক্ষায় ৭,৮০৭ জনের রক্ত পরীক্ষা করে দেখেন বিজ্ঞানীরা। পরীক্ষায় ধরা পড়ে, এই ৭,৮০৭ জনের মধ্যে ৭৮২ জন (১০.১ শতাংশ) করোনায় আক্রান্ত। বাকি ৭০২৫ জন (৮৯.৯ শতাংশ) সুস্থ।

4/5

বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেন, ৭,৮০৭ জনের মধ্যে যাঁরা করোনায় আক্রান্ত (৭৮২ জন), তাঁদের শরীরে ভিটামিন-ডি-এর যথেষ্ট ঘাটতি রয়েছে। সেই তুলনায় বাকিদের রক্তে ভিটামিন-ডি-এর মাত্রা স্বাভাবিক ছিল।

5/5

বিজ্ঞানীরা জানান, করোনা আক্রান্তদের শরীরে ভিটামিন-ডি-এর মাত্রা অস্বাভাবিক হারে কম। তাই এই সমীক্ষা থেকে এ কথা বলা যেতেই পারে যে, যাঁদের শরীরে ভিটামিন-ডি-এর ঘাটতি রয়েছে, তাঁদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যান্যদের তুলনায় বেশি। তবে ভিটামিন-ডি-এর সাপ্লিমেন্ট খেলেই যে করোনার ঝুঁকি এড়ানো যাবে, এ কথাও নিশ্চিত ভাবে বলা যাবে না।





Read More