PHOTOS

Good News! ফের অনেকটা কমতে পারে পেট্রলের দাম, অবশেষে বড় পদক্ষেপ মোদী সরকারের

দীপাবলিতে প্রতি লিটার পেট্রলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা শুল্ক কমায় কেন্দ্র

...
Advertisement
1/5
দীপাবলিতে মোদীর উপহার
দীপাবলিতে মোদীর উপহার

নিজস্ব প্রতিবেদন: গত কয়েক মাসে ক্রমাগত ঊর্ধ্বগামী ছিল পেট্রল (Petrol)-ডিজেল (Diesel)। আকাশছোঁয়া জ্বালানীর দামে নাভিশ্বাস উঠেছিল মধ্যবিত্তের। দেশের সাধারণ মানুষকে দীপাবলির উপহার দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। প্রতি লিটার পেট্রলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা শুল্ক কমায় কেন্দ্র। ফলে এক ধাক্কায় দেশে পেট্রল (Petrol)-ডিজেলের (Diesel) দাম অনেকটা কমে যায়। আগামিদিনে নাকি আরও কমবে জ্বালানীর দাম। এমনই বলছেন বিশেষজ্ঞরা।

2/5
জ্বালানীতে কর ছাড়
জ্বালানীতে কর ছাড়

ইতিমধ্যে প্রথমে জ্বালানীর উপর থেকে কর কমিয়েছে বিজেপিশাসিত রাজ্যগুলো। চাপে পড়ে এরপর কয়েকটি বিরোধীশাসিত রাজ্যও কর কমিয়েছে।    

3/5
কলকাতায় জ্বালানীর দাম
কলকাতায় জ্বালানীর দাম

যদিও পশ্চিমবঙ্গ সরকার এখনও পেট্রল (Petrol) ও ডিজেলের (Diesel) উপর থেকে কর কমায়নি। গত ২ নভেম্বর থেকে এ রাজ্যে অপরিবর্তিত পেট্রল-ডিজেলের দাম। কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম ১০৪.৬৮ টাকা এবং ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা। 

 

4/5
দিল্লি, মুম্বই, চেন্নাইতে জ্বালানীর দাম
দিল্লি, মুম্বই, চেন্নাইতে জ্বালানীর দাম

দিল্লিতে পেট্রলের (Petrol) দাম লিটার প্রতি ৯৫.৪১ টাকা এবং ডিজেল লিটার প্রতি ৮৬.৬৭ টাকা। মুম্বইতে পেট্রল ১০৯.৯৮ টাকা/লিটার, ডিজেল ৯৪.১৪ টাকা/লিটার, চেন্নাই ১০১.৪০ টাকা/লিটার এবং ডিজেল ৯১.৪৩ টাকা/লিটার।

5/5
শীঘ্রই আরও কমতে পারে পেট্রলের দাম
শীঘ্রই আরও কমতে পারে পেট্রলের দাম

বিশেষজ্ঞদের অনুমান শীঘ্রই আরও কমতে পারে পেট্রলের দাম। কারণ ইথানলের (Ethanol) উপর থেকে জিএসটি (GST) কমিয়েছে কেন্দ্র। Ethanol Mixed Petrol (EBP)-এর আওতায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পেট্রল-ডিজেল এবং প্রাকৃতিক গ্যাস সংক্রান্ত মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রামেশ্বর তেলি (Rameshwar Teli) জানান, ইথানলের (Ethanol) উপর থেকে জিএসটি (GST) কমিয়ে ১৮ শতাংশ থেকে ৫ শতাংশ করা হয়েছে। পরিশোধিত পেট্রল (Petrol) তৈরিতে ব্যবহার করা হয় এই ইথানল (Ethanol)। 





Read More