PHOTOS

Budget 2023: কৃষকদের আয় হবে দ্বিগুণ! বাড়বে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার টাকা? বড় ঘোষণা করবে সরকার...

কেন্দ্রীয় সরকার তার দ্বিতীয় মেয়াদের পঞ্চম বাজেট পেশ করতে চলেছে। এতে কৃষকদের আয়ের বিষয়ে বড় ঘোষণা হবার আশা করা হচ্ছে।

...
Advertisement
1/6
দ্বিগুণ হতে পারে আয়
দ্বিগুণ হতে পারে আয়

প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধাভোগীদের জন্য বড় খবর। সরকার কৃষকদের আয় দ্বিগুণ করার ঘোষণা করতে পারে। কেন্দ্রীয় সরকার তার দ্বিতীয় মেয়াদের পঞ্চম বাজেট পেশ করতে চলেছে। এতে কৃষকদের আয়ের বিষয়ে বড় ঘোষণা হবার আশা করা হচ্ছে। করোনা সংক্রমণের কারণে বিধ্বস্ত অর্থনীতির মধ্যে এবারের বাজেট কৃষকদের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে।

2/6
মুদ্রাস্ফীতির নতুন রেকর্ড
মুদ্রাস্ফীতির নতুন রেকর্ড

মুদ্রাস্ফীতির নতুন রেকর্ডের মধ্যেও এই বাজেট থেকে জনগণের অনেক আশা রয়েছে। বলা হচ্ছে, কেন্দ্রের মোদী সরকার কৃষকদের জন্য প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি সংক্রান্ত ক্ষেত্রে একটি বড় ঘোষণা করতে পারে। এমন পরিস্থিতিতে, আপনিও যদি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির সুবিধাভোগী হন, তাহলে আপনি পেতে পারেন দারুণ খবর। অর্থাৎ আপনার আয় দ্বিগুণ হতে পারে।

3/6
সরকার করতে পারে বড় ঘোষণা
সরকার করতে পারে বড় ঘোষণা

আসন্ন বাজেট ২০২৩-এ, কেন্দ্রীয় সরকার পিএম কিষাণ সম্মান নিধিতে বার্ষিক ৬,০০০ টাকা বৃদ্ধির কোথা ঘোষণা করতে পারে। এই প্রকল্পের আওতায় অনেকবার টাকার পরিমাণ বাড়ানোর দাবি উঠেছে। এর আগে, ২০২২ সালের সাধারণ বাজেটেও কিষাণ যোজনার কিস্তির পরিমাণ বাড়ানোর দাবি ওঠে।

4/6
কত হবে টাকার পরিমাণ
কত হবে টাকার পরিমাণ

তবে এবারের বাজেটে এই প্রকল্পের টাকার পরিমাণ বাড়ানোর ঘোষণা করা হতে পারে বলে আশাবাদী কৃষকরা। এছাড়াও আগামী অর্থবর্ষ থেকে এই পরিমাণ ৬ হাজার থেকে বাড়িয়ে ৮ হাজার টাকা এবং কৃষকদের বছরে ২ হাজার টাকার ৪টি কিস্তি দেওয়া যেতে পারে বলেও আলোচনা করা হয়েছে।

5/6
পাওয়া যায় তিনটি কিস্তি
পাওয়া যায় তিনটি কিস্তি

উল্লেখযোগ্যভাবে, প্রধানমন্ত্রী কিষাণ যোজনা সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির মধ্যে একটি। এর আওতায় সারা দেশে কৃষকদের আয় দ্বিগুণ করার জন্য সরকার তাদের অ্যাকাউন্টে দুই হাজার টাকার তিনটি কিস্তি অর্থাৎ বার্ষিক ছয় হাজার টাকা পাঠায়। 

6/6
কতগুলি কিস্তি পেয়েছেন কৃষকরা
কতগুলি কিস্তি পেয়েছেন কৃষকরা

এখনও পর্যন্ত এই প্রকল্পের ১২টি কিস্তি কৃষকদের অ্যাকাউন্টে এসেছে। এখন ১৩তম কিস্তির অপেক্ষায় কৃষকরা। সরকার যদি এই প্রকল্পের পরিমাণ বাড়ায়, তাহলে কৃষকরা বড় ধরনের সুবিধা পাবেন।