PHOTOS

'মেসির বার্সা'য় দাপট ব্রাজিলেরই

Advertisement
1/8

বার্সেলোনা ক্লাবের নামটা শুনলে প্রথম ছবিটা কার ভেসে ওঠে? নিশ্চয়ই লিওনেল মেসির? একদমই তাই। বার্সেলোনা এবং মেসি যেন পরিপূরক হয়ে উঠেছে। আর্জেন্টিনীয় এই তারকা বার্সার সেরা তারকা। কিন্তু আপনি কি জানেন সবচেয়ে বেশি কোন দেশের ফুটবলার বার্সেলোনার হয়ে খেলেছেন? উত্তর হল ব্রাজিল। আজ পর্যন্ত মোট ৩৩ জন ব্রাজিল ফুটবলার বার্সেলোনার হয়ে খেলেছেন। বিশ্ব ফুটবলের বেশকিছু মহাতারকা ন্যু ক্যাম্প মাতিয়েছেন। এই ৩৩ জন ফুটবলার কিনতে আজ পর্যন্ত ৫৪৩ মিলিয়ন পাউন্ড খরচ করেছে বার্সেলোনা। আমরা এক ঝলকে দেখে নেব কয়েকজন গুরুত্বপূর্ণ ব্রাজিলের ফুটবলার যারা বার্সেলোনার  হয়ে খেলেছেন।

2/8

১৯৩১ সালে প্রথম ব্রাজিলের ফুটবলার হিসাবে বার্সেলোনায় খেলেছিলেন ফস্তো ডস স্যান্টোস। বিংশ শতাব্দির অন্যতম সেরা ডিফেন্সিভ মিডফিল্ডার মাত্র এক বছর বার্সেলোনায় খেলেছিলেন।

3/8

১৯৯৩ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বার্সেলোনায় খেলেছেন রোমারিও। ১৯৯৪ সালের বিশ্বকাপের সেরা তারকা রোমারিও বার্সেলোনার হয়ে মোট ৫২ গোল করেছিলেন। পরে বার্সা ছেড়ে ব্রাজিলের ক্লাব ফ্ল্যামিঙ্গোতে যোগ দেন রোমারিও।

4/8

১৯৯৬ সালে পিএসভি আইন্দহোভেন থেকে ১৩ মিলিয়ন পাউন্ডের রেকর্ড ট্রান্সফার ফি দিয়ে রোনাল্ডোকে আনে বার্সেলোনা। ন্যু ক্যাম্পে এসেই নিজের দাপট দেখান রোনাল্ডো। বার্সায় থাকাকালীন কনিষ্ঠতম ফুটবলার হিসাবে ফিফার বর্ষসেরা পুরস্কারও জিতে নেন তিনি। তবে ব্যক্তিগত সমস্যার কারণে মাত্র এক বছর বার্সেলোনায় খেলে ইন্টার মিলানে যোগ দেন রোনাল্ডো। তবে এই এক বছরটাই রোনাল্ডোর কেরিয়ারের সবচেয়ে সফল মরসুম ছিল।

5/8

১৯৯৭ থেকে ২০০২ সাল পর্যন্ত বার্সেলোনার হয়ে খেলেন সেই সময়ের অন্যতম সেরা ফুটবলার রিভাল্ডো। ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে তাঁর করা হ্যাটট্রিক আজও সবার মনে তাজা। ২০০২ সালে ফিফার বর্ষসেরা ফুটবলারের খেতাব জিতে নেন রিভাল্ডো। সেবছরই ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জিতে নেন তিনি।

6/8

বিশ্ব ফুটবলে তিনি আইকন। তাঁর পায়ের স্কিল বারবার মুগ্ধ করেছে আমাদের। সেই সুপার রোনাল্ডিনহো ৫ বছর ছিলেন বার্সেলোনায়। ন্যু ক্যাম্পে থাকাকালীন ২টি লা লিগা খেতাব জিতেছিলেন রোনাল্ডিনহো। এরই পাশাপাশি ২০০৬ সালে বার্সেলোনাকে চ্যাম্পিয়ন্স লিগ এনে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি। ২০০৫ সালে ফিফার বর্ষসেরা ফুটবলারের খেতাব জিতে নেন রোনাল্ডিনহো।

7/8

নেইমার। বর্তমান প্রজন্মের অন্যতম সেরা ফুটবলার। ২০১৩ সালে স্যান্টস থেকে নেইমারে নিয়ে আসেন বার্সেলোনা কর্তারা। ক্লাবে যোগ দেওয়া মাত্রই নিজের জাত চিনিয়ে দেন নেইমার। সেই সময় মেসি, নেইমার, সুয়ারেজ ত্রয়ী যে কোনও দলের জন্য ত্রাস ছিল। তবে গতবছর রেকর্ড ট্রান্সফার ফি দিয়ে বার্সা থেকে নেইমারকে কিনে নেয় প্যারিস সেইন্ট জার্মেইন।

8/8

বার্সেলোনা ক্লাবের ব্রাজিলীয় ফুটবলার সই করানোর তালিকায় নতুন নান হলেন ফিলিপে কুটিনহো। লিভারপুল থেকে তরুণ এই ফুটবলারকে সই করায় বার্সেলোনা। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ম্যাচে গোল করে ইতিমধ্যেই দলের অন্যতম গুরুত্বপূর্ণ ফুটবলার হয়ে উঠেছেন তিনি।





Read More