PHOTOS

7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, মার্চের বেতনের সঙ্গে পাবেন অতিরিক্ত ৩৮৬৯২ টাকা!

কীভাবে? জানুন বিস্তারিত

...
Advertisement
1/6
কেন্দ্রীয় সরকারি কর্মচারী-পেনশনভোগীদের জন্য সুখবর
কেন্দ্রীয় সরকারি কর্মচারী-পেনশনভোগীদের জন্য সুখবর

নিজস্ব প্রতিবেদন: দোল বা হোলির (Holi Festival) আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য সুখবর। দীর্ঘ অপেক্ষার পর 7th Pay Commission-এর ঘোষণা অনুযায়ী অবশেষে ৩ শতাংশ ডিএ (Dearness Allowance) বেড়েছে। ফলে এবার ৩১ শতাংশের বদলে ৩৪ শতাংশ হারে ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা।  

2/6
লাভবান হবেন প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী
 লাভবান হবেন প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী

7th Pay Commission অনুযায়ী কেবলমাত্র বেসিক স্যালারির উপর ডিএ (Dearness Allowance) দেওয়া হয়ে থাকে। মার্চ মাসে তা ঘোষণা করা হতে পারে। বর্তমানে নির্বাচন থাকায় সরকার তা ঘোষণা করেনি। মনে করা হচ্ছে সরকারের ঘোষণায় লাভবান হবেন প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৫ লক্ষ পেনশনভোগী।

3/6
AICPI-IW কী বলছে?
AICPI-IW কী বলছে?

AICPI-IW (All India Consumer Price Index for Industrial Workers)-এর তথ্য অনুযায়ী নভেম্বরে যে পয়েন্ট ছিল ১২৫.৭, ডিসেম্বরে তা কমে হয় ১২৫.৪। তবে ডিএ -র ক্ষেত্রে এর কোনও প্রভাব পড়বে না বলেই মনে করা হচ্ছে।

4/6
DA Calculator from July 2021
DA Calculator from July 2021

 মাস                         অঙ্ক              DA শতাংশ

জুলাই 2021              353                 31.81%              অগস্ট 2021             354                 32.33% সেপ্টেম্বর 2021        355                 32.81% নভেম্বর 2021           362.016          33 % ডিসেম্বর 2021          361.152          34%  

5/6
বেসিক স্য়ালারি ১৮০০০ টাকা হলে
বেসিক স্য়ালারি ১৮০০০ টাকা হলে

যদি কারও বেসিক স্য়ালারি ১৮০০০ টাকা হয়। তবে নয়া হারে (34%) তাঁর মাসিক মহার্ঘ্য ভাতা (DA) হবে ৬১২০ টাকা। পুরনো হারে (31%) যা হতে পারে প্রতি মাসে ৫৫৮০ টাকা। ফলে মাসে ডিএ বাড়ছে ৫৪০ টাকা। বছরে যা হয় ৬৪৮০ টাকা।

6/6
মার্চে ৩৮ হাজার ৬৯২ টাকা
মার্চে ৩৮ হাজার ৬৯২ টাকা

যদি কারও বেসিক স্য়ালারি যদি ৫৬৯০০ টাকা হয়। তবে নয়া হারে (34%) তাঁর মাসিক মহার্ঘ্য ভাতা হবে ১৯৩৪৬ টাকা। পুরনো হারে (31%) যা হত প্রতি মাসে ১৭৬৩৯ টাকা। ফলে মাসে ডিএ বাড়ছে ১৭০৭ টাকা। বছরে যা হয় ২০৪৮৪ টাকা। অর্থাৎ বছরের প্রথম দু'মাসের হিসেবে কর্মীচারিরা অতিরিক্ত ৩৮ হাজার ৬৯২ টাকা পাবেন। এই টাকা মার্চের বেতনের সঙ্গে পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা।





Read More