Home> দেশ
Advertisement

ব্যাঙ্ক অ্যাকাউন্টেও এবার পোর্টাবিলিটি?

মোবাইল নম্বরের মত এবার আপনি নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টেও পোর্টাবিলিটি করতে পারবেন। এই নিয়ে একটি প্রস্তাব দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর এস এস মুন্ড্রা। তিনি বলেন, ''গত দুই বছরে ব্যাঙ্কের প্রতিটি অ্যাকাউন্টের সঙ্গে আধার এনরোলমেন্ট করা হয়েছে। টাকা লেনদেনের জন্য আনা হয়েছে একাধিক অ্যাপ।'' তাই এই প্রস্তাবটি অতি সহজেই গৃহীত হবে বলে মনে করেন মুন্ড্রা।

ব্যাঙ্ক অ্যাকাউন্টেও এবার পোর্টাবিলিটি?

ওয়েব ডেস্ক : মোবাইল নম্বরের মত এবার আপনি নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টেও পোর্টাবিলিটি করতে পারবেন। এই নিয়ে একটি প্রস্তাব দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর এস এস মুন্ড্রা। তিনি বলেন, ''গত দুই বছরে ব্যাঙ্কের প্রতিটি অ্যাকাউন্টের সঙ্গে আধার এনরোলমেন্ট করা হয়েছে। টাকা লেনদেনের জন্য আনা হয়েছে একাধিক অ্যাপ।'' তাই এই প্রস্তাবটি অতি সহজেই গৃহীত হবে বলে মনে করেন মুন্ড্রা।

তাঁর দাবি, পোর্টিবিলিটি চালু হলে ব্যাঙ্ককের কিছু গ্রাহক নিজের মতো অন্য ব্যাঙ্কে চলে যাবেন।

আরও পড়ুন- ২০১৬ UPSC-র ফলপ্রকাশ, টপ করলেন নন্দিনী কুমার

অ্যাকাউন্টে নূন্যতম অর্থ রাখার উদ্দেশ্যে প্রতিটি ব্যাঙ্ক তাদের গ্রাহকদের জন্য নির্দিষ্ট নিয়ম ঠিক করেছে। কিন্তু, তারপরও নানা উপায়ে গ্রাহকদের আটকে রাখতে ব্যাঙ্কের পক্ষ থেকে বের করা হয় ফন্দি ফিকির। এই পরিস্থিতিতে ব্যাঙ্কগুলিকে বাগে আনতে নতুন এই উদ্যোগ আসতে চলেছে বলে দাবি মুন্ড্রার।

এই পোর্টাবিলিটির মাধ্যমে একজন গ্রাহক একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর রেখেই অন্য ব্যাঙ্কে চলে যেতে পারেন। তার জন্য তাঁকে আলাদা করে কোনও ব্যবস্থা নিতে হবে না।

Read More