Home> দেশ
Advertisement

বাজেটে ৫ লক্ষের 'মোদীকেয়ার' ঘোষণা করবেন জেটলি?

বাজেটে দেশবাসীকে স্বাস্থ্য বিমা উপহার দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

বাজেটে ৫ লক্ষের 'মোদীকেয়ার' ঘোষণা করবেন জেটলি?

নিজস্ব প্রতিবেদন: দেশের স্বাস্থ্য ফেরাতে নজর দিচ্ছে মোদী সরকার। আসন্ন সাধারণ বাজেটে দেশের নাগরিকদের জন্য ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। 

হিন্দি দৈনিক প্রভাত খবরের প্রতিবেদনের দাবি, ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেট পেশ করে স্বাস্থ্য বিমা খাতে ৫,০০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করতে চলেছেন অরুণ জেটলি।

সূত্রের খবর, এই প্রকল্পের খরচ ভাগাভাগি করবে কেন্দ্র ও রাজ্য সরকার। ৬০ শতাংশ খরচ বহন করবে কেন্দ্র। বাকি ৪০ শতাংশ রাজ্যের খরচ। একটি সংস্থা খুলেও নাগরিকদের এই পরিষেবা দিতে পারে সরকার।    

আরও পড়ুন- পেট্রোল-ডিজেলের দাম কমাতে আগামিকালই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র

কল্যাণ, সৌভাগ্য ও সর্বোদয় নামে তিনটি প্রকল্প আনতে পারে কেন্দ্র।  কল্যাণ প্রকল্পে সুবিধা পাবেন দারিদ্রসীমার নিচে বসবাসকারী মানুষরা। সৌভাগ্য প্রকল্পে বছরে ২ লক্ষ টাকার নিচে আয় হলে এই সুবিধা মিলবে ২ লক্ষ টাকা বা তার বেশি আয়ের ব্যক্তিরা সর্বোদয় প্রকল্পের আওতায় আসবেন। বিপিএল তালিকাভুক্তদের প্রিমিয়াম দেবে সরকার। তবে ২ লক্ষ টাকার অধিক আয়ের ব্যক্তিদের সামান্য প্রিমিয়াম দিতে হবে। 

বর্তমানে দেশের জনসংখ্যার মাত্র ৪ শতাংশ স্বাস্থ্য বিমার আওতায় রয়েছে। স্বাস্থ্য বিমা অতিরিক্ত খরচ বলেই মনে করেন সিংহভাগ ভারতীয়। সরকার খরচের একাংশ দিলে এই ছবিটা বদলে যেতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যয়বহুল চিকিত্সার খরচ মেটাতে ওবামাকেয়ার নামে স্বাস্থ্য প্রকল্প এনেছিলেন তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এবার কি সেই পথেই মোদী?  

আরও পড়ুন- সব রকম নকসার ১০ টাকার কয়েনই বৈধ, জানাল আরবিআই

Read More