Home> দেশ
Advertisement

প্রধানমন্ত্রীর মুখে মুখ্যমন্ত্রীর দুর্নীতির কথা নেই কেন? ছত্তীসগঢ়ে সওয়াল রাহুলের

পানামা পেপারে নাম থাকায় পাকিস্তানের প্রধানমন্ত্রীর  জেলে হয়েছে, কিন্তু মুখ্যমন্ত্রীর ছেলে বলে কোনও পদক্ষেপ করা হচ্ছে না। রাহুল দাবি করেন, ছত্তীসগঢ় সমৃদ্ধশালী কিন্তু এখানকার মানুষ ভীষণ গরিব

প্রধানমন্ত্রীর মুখে মুখ্যমন্ত্রীর দুর্নীতির কথা নেই কেন? ছত্তীসগঢ়ে সওয়াল রাহুলের

নিজস্ব প্রতিবেদন: ছত্তীসগঢ়ের লোরমিতে ভোটের প্রচারে রয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেখান থেকে রামমন্দির ইস্যু নিয়ে ঝড় তোলেন তিনি । লোরমির দক্ষিণে প্রায় ১২৭ কিলোমিটার দূর রায়পুরে রয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ। বিশ বছরের বেশি সময় ধরে রায়পুর বিজেপির  দুর্গে পরিণত হয়েছে। এখান থেকে মাওবাদীদের সঙ্গে কংগ্রেস যোগের অভিযোগ তোলেন তিনি। আর রায়পুরের দক্ষিণে ঠিক ১২৭ কিলোমিটার দূরে কাঙ্কেরে পাল্টা জবাব দিতে তৈরি রয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এ দিনের ছত্তীসগঢ়ের নির্বাচনী প্রচারের দৃশ্যটা ঠিক এমনই।

আরও পড়ুন- মাওবাদে যে দল বিপ্লব দেখতে পায় তারা রাজ্যের ভালো করতে পারে না, কংগ্রেসকে নিশানা অমিতের

বাঙালি অধ্যুষিত কাঙ্কের থেকেই গত কাল মুখ্যমন্ত্রী রমণ সিংয়ের বিরুদ্ধে একের পর এক দুর্নীতির অভিযোগ তুলেছিলেন রাহুল গান্ধী। আজও সেই দুর্নীতির তালিকা পুনরাবৃত্তি করলেন তিনি। রাহুল বলেন, “দুর্নীতির বিরুদ্ধে লড়ছেন বলে দাবি করেন প্রধানমন্ত্রী। কিন্তু ছত্তীসগঢ়ে এলে এক বারও  মুখ্যমন্ত্রী রমণ সিংয়ের দুর্নীতির কথা বলেন না। চিট ফান্ড কাণ্ডে নিশ্চিহ্ন হয়ে গেল আপনাদের ৫ হাজার কোটি টাকা। ৩১০ টি এফআইআর হয়েছে। কিন্তু কোনও পদক্ষেপ করা হচ্ছে না। কারণ এই দুর্নীতিতে মুখ্যমন্ত্রীর নাম রয়েছে।” পাশাপাশি পিডিএস (পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন সিস্টেম) দুর্নীতির প্রসঙ্গ তুলে বলেন ছত্তীসগঢ়ের জনগণের ৩৬ হাজার কোটি টাকা লুঠ করেছে এই রাজ্যের বিজেপি সরকার। মুখ্যমন্ত্রীর ছেলে অভিষেক সিংয়ের পানামা পেপার্সে নাম রয়েছে বলে ফের দাবি করেন তিনি।  পানামা পেপারে নাম থাকায় পাকিস্তানের প্রধানমন্ত্রীর  জেলে হয়েছে, কিন্তু মুখ্যমন্ত্রীর ছেলে বলে কোনও পদক্ষেপ করা হচ্ছে না। রাহুল দাবি করেন, ছত্তীসগঢ় সমৃদ্ধশালী কিন্তু এখানকার মানুষ ভীষণ গরিব। তাঁর অভিযোগ, এখানকার বিপুল প্রাকৃতিক সম্পদ চলে যাচ্ছে ধনীদের হাতে। ভারতের সবচেয়ে দরিদ্রতম রাজ্য হয়ে দাঁড়িয়েছে ছত্তীসগঢ়। যদি কংগ্রেস ক্ষমতায় আসে, তা হলে স্কলারশিপের জন্য হোস্টেল, ব্লকস্তরে খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট, কর্মসংস্থানের পাশাপাশি দুর্নীতির তদন্তের আশ্বাস দেন রাহুল গান্ধী।

আরও পড়ুন- কৃষকদের অর্ধেক দামে বিদ্যুত; প্রতিটি পঞ্চায়েত গোশালা, মধ্যপ্রদেশে কংগ্রেসের ইস্তেহারে প্রতিশ্রুতির ছড়াছড়ি

ছত্তীসগঢ়ে নির্বাচনে রাম মন্দির নিয়ে ঝড় তুললেন যোগী আদিত্যনাথ। লোরমির এক জনসভায় তিনি বলেন, রায়পুরে রাম মন্দির বানানোয় ছত্তীসগঢ়ের মানুষদের ধন্যবাদ জানাচ্ছি। পাশাপাশি দেশের নিরাপত্তায় সন্ত্রাসহানার কারণে কংগ্রেসকে কাঠগড়ায় দাঁড় করান তিনি। যোগীর দাবি, ছত্তীসগঢ়, ঝাড়খণ্ড, উত্তর-পূর্ব অঞ্চল বা কাশ্মীর যেখানেই দেশের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে, সেখানেই রাজনীতি করেছে কংগ্রেস। কিন্তু বিজেপি বরাবরই দেশের নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়েছে। রায়পুরে অমিত শাহ ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রীকে নিয়ে রোড শো করেন। তিনি বলেন, যে দল মাওবাদে বিপ্লব দেখে, তারা মানুষের ভাল করতে পারে না। নকশালরা রাজ্যের পড়ুয়াদের হাতে কলমের বদলে অস্ত্র ধরিয়েছে। কিন্তু মুখ্যমন্ত্রী রমণ সিং নকশালদের অস্তিত্ব প্রায় মুছে দিয়েছেন।  

Read More