Home> দেশ
Advertisement

স্বচ্ছতার মানদণ্ডে ফেল বাংলা, ২৫টি অপরিচ্ছন্ন শহর পশ্চিমবঙ্গেই, অপরিচ্ছন্নতায় শীর্ষে ভদ্রেশ্বর

কেন্দ্রীয় সরকারের সমীক্ষা অনুযায়ী, ২৫টি অপরিচ্ছন্ন শহর রয়েছে বাংলায়।

স্বচ্ছতার মানদণ্ডে ফেল বাংলা, ২৫টি অপরিচ্ছন্ন শহর পশ্চিমবঙ্গেই, অপরিচ্ছন্নতায় শীর্ষে ভদ্রেশ্বর

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে স্বচ্ছতার মানদণ্ডে ফেল করল পশ্চিমবঙ্গ। ১৯ রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি অপরিচ্ছন্ন শহর রয়েছে পশ্চিমবঙ্গেই। কেন্দ্রীয় সরকারের সমীক্ষা অনুযায়ী, ২৫টি অপরিচ্ছন্ন শহর রয়েছে বাংলায়।স্বচ্ছ শহরের তালিকায় শীর্ষে ঠাঁই করেছে মধ্যপ্রদেশের ইন্দোর। শনিবার মধ্যপ্রদেশের ইন্দোরে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও শহরের মেয়র মালিনি গৌরের হাতে স্বচ্ছ সর্বেক্ষণ পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এনিয়ে দ্বিতীয়বার শীর্ষস্থান দখল করল ইন্দোর। 

১ লক্ষের বেশি জনসংখ্যার ৫০০টি শহরকে নিয়ে সমীক্ষা করা হয়েছিল। সেখানে অপরিচ্ছন্নতায় শীর্ষস্থানে বাংলার ভদ্রেশ্বর। ১০টি অস্বচ্ছ শহরের মধ্যে ৭টিই বাংলার-ভদ্রেশ্বর, বাঁকুড়া, চাঁপদানি, বাঁশবেড়িয়া, বৈদ্যবাটি, পানিহাটি ও খড়দহ। বাকি তিনটি ওডিশা, বিহার ও উত্তরপ্রদেশের। ক্রমানুসারে-  

ভদ্রেশ্বর (পশ্চিমবঙ্গ)
বাঁকুড়া (পশ্চিমবঙ্গ)
সিমারি বখতিয়াপুর (বিহার)
চাঁপদানি  (পশ্চিমবঙ্গ)
বাঁশবেড়িয়া  (পশ্চিমবঙ্গ)
চন্দবালি (ওডিশা)
খড়দহ (পশ্চিমবঙ্গ)
বৈদ্যবাটি (পশ্চিমবঙ্গ)
পানিহাটি (পশ্চিমবঙ্গ)
খোদা মাকনপুর (উত্তরপ্রদেশ) 

প্রথম সাতটি ছাড়াও অস্বচ্ছতা শহরের তালিকায় ঠাঁই পেয়েছে দার্জিলিং, শ্রীরামপুর ও মধ্যমগ্রামের মতো শহর। পশ্চিমবঙ্গে নগরোন্নয়ন ও পুর বিষয়ক দফতরের মুখ্য সচিব সুব্রত গুপ্তা জানিয়েছেন, এই ধরনের সমীক্ষার বিষয়ে অবগত তিনি। রিপোর্টও দেখেননি। নির্মল বাংলা নামে রাজ্য সরকার নিজের স্বচ্ছতা প্রকল্প চালায়। ওই প্রকল্পে স্বচ্ছ শহরের তালিকাও তৈরি করা হয়। 

চলতি বছর প্রথমবার স্বচ্ছতা সর্বেক্ষণে অংশ নিয়েছিল পশ্চিমবঙ্গ। প্রধানমন্ত্রীর 'স্বচ্ছ ভারত' প্রকল্পে গোটা দেশের শহরগুলিকে স্বচ্ছতার বিভিন্ন মানদণ্ডে সমীক্ষার পর রিপোর্ট তৈরি করা হয়। শনিবার এই রিপোর্ট প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বচ্ছ শহরের তালিকায় ক্রমানুসারে রয়েছে, ইন্দোর, ভোপান, চণ্ডীগড়, নয়াদিল্লি, বিজয়ওয়াড়া, ত্রিরুপতি, বিশাখাপত্তনম, মাইসুরু, নবি মুম্বই ও পুণে। উল্লেখ্য, প্রধানমন্ত্রীর নিজের রাজ্য গুজরাটের কোনও শহর নেই প্রথম দশে।  

আরও পড়ুন- গোপনস্থানে কবর সন্ত্রাসবাদীদের, কৌশল বদল সেনার

Read More