Home> দেশ
Advertisement

দাবদাহে রাজ্যে মৃত ১২, মে মাসের শেষে আসতে পারে বর্ষা

হাঁসফাস গরম! লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ। গরমে এ রাজ্যে মৃত্যু হয়েছে ১২ জনের। মৃতদের মধ্যে ৩ জন কলকাতার বাসিন্দা। আবহাওয়া দফতর বলছে এখনই রেহাই নেই এই অবস্থা থেকে। বাড়তে পারে তাপমাত্রা। বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর।  কিন্তু কেন তৈরি হল এমন পরিস্থিতি?  আবহাওয়াহিদদের চোখে খলনায়ক, মায়ানমারের কাছে তৈরি একটি ঘূর্ণাবর্ত।

দাবদাহে রাজ্যে মৃত ১২, মে মাসের শেষে আসতে পারে বর্ষা

ব্যুরো: হাঁসফাস গরম! লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ। গরমে এ রাজ্যে মৃত্যু হয়েছে ১২ জনের। মৃতদের মধ্যে ৩ জন কলকাতার বাসিন্দা। আবহাওয়া দফতর বলছে এখনই রেহাই নেই এই অবস্থা থেকে। বাড়তে পারে তাপমাত্রা। বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর।  কিন্তু কেন তৈরি হল এমন পরিস্থিতি?  আবহাওয়াহিদদের চোখে খলনায়ক, মায়ানমারের কাছে তৈরি একটি ঘূর্ণাবর্ত।

রাজ্যের পশ্চিম ভাগে বইছে লু। বাঁকুড়া, পুরুলিয়াতে লুয়ের প্রকোপ থাকবে বলে আবহাওয়া দপ্তর সূত্রে খবর। শহর কলকাতাতেও গরমে নাজেহাল মানুষ। আবহাওয়া দফতর বলছে এখনই রেহাই নেই। গোটা দেশে অবশ্য তৈরি হচ্ছে বর্ষাকে স্বাগত জানাতে। গত ১৬ মে আন্দামানে ঢুকে পড়েছে মৌসুমী বায়ু। সময়ের চারদিন আগেই! ৩০ মের  মধ্যে দেশের মূল ভূখণ্ডে ঢুকে পড়বে মনসুন।

আন্দামানে ইতিমধ্যে ঢুকে পড়ছে মৌসুমী বায়ু। তিরিশে মের মধ্যে মনসুন আসছে কেরলে। পাকিস্থান, উত্তর রাজস্থানে ঘূর্ণাবর্ত তৈরি হলে এই মৌসুমি বাতাস  পৌছে যায় দেশের অভ্যন্তরে। রাজস্থানে এখন ধীরে ধীরে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্তের পরিস্থিতি। শুক্রবার উত্তর রাজস্থানে তাপমাত্রা পৌছেছে ৪৭ ডিগ্রি। রাজ্যের বীরভূম বাঁকুড়া পশ্চিম মেদিনীপুরে চড়চড় করে চড়ছে পারদ। বাতাসে কমছে জলীয় বাষ্প। কলকাতায় বাতাসে জলীয় বাষ্প অস্বস্তি বাড়ালেও রাজ্যের বাকি অংশে শুকনো বাতাস রোদের কামড় তীব্র কড়ছে। লু বইছে। গোটা রাজ্য এখন মিঠে দখিনা বাতাস আর কয়েক পশলা স্বস্তির বৃষ্টির অপেক্ষায় দিন গুণছে...

 

Read More