Home> দেশ
Advertisement

WB Assembly Election 2021: Fact Check: শীতলকুচিকাণ্ডে ভাইরাল মণিপুরের ভিডিয়ো, তুমুল শোরগোল নেট দুনিয়ায়

ওইদিন বুথে এভিএম বহুক্ষণ কাজ না করায় বুথে ভাঙচুর চালানোর চেষ্টা করে ভোটাররা

WB Assembly Election 2021: Fact Check: শীতলকুচিকাণ্ডে ভাইরাল মণিপুরের ভিডিয়ো, তুমুল শোরগোল নেট দুনিয়ায়

নিজস্ব প্রতিবেদন: কোচবিহারের শীতলকুচির ১২৬ নম্বর বুথে গ্রামবাসীদের হামলার অভিযোগে গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী। মৃত্যু হয়েছে ৪ জনের। অভিযোগ, কয়েকশো লোক হামলা চালায় কেন্দ্রীয় বাহিনীর উপরে। ওই ঘটনার কোনও ভিডিয়ো এখনও প্রকাশ করেনি নির্বাচন কমিশন। কিন্তু শীতলকুচির ঘটনা বলে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্য়াল মিডিয়ায়। 

সোশ্যাল মিডিয়ায় ওই ভিডিয়োটি দেখিয়ে দাবি করা হচ্ছে, শীতলকুচির একটি বুথে ভাঙচুর করছে তৃণমূল সমর্থকরা। ওইসব হামলাকারীদের হঠাতে খুব ভালো কাজ করেছে সিআরপিএফ।

পড়ুন-কয়লাকাণ্ডের তদন্তে সহযোগিতা করছেন না লালা, আজই গ্রেফতারির সম্ভাবনা

ভিডিয়োটি খুব ভালো করে দেখলে বোঝা যাবে ঘটনার দিন যে ফুটেজ বাংলার বিভিন্ন সংবাদমাধ্যমে সম্প্রচারিত হয়েছে তার সঙ্গে ভাইরাল হওয়া ভিডিয়োটির স্পষ্ট পার্থক্য রয়েছে। শীতলকুচির যে বুথে গন্ডগোলের জেরে কেন্দ্রীয় বাহিনী গুলি চালায় সেই বুথের বাইরে ছিল খোলা মাঠ। ভিডিয়োয় ধরা পড়ছিল পুলিসের একচি বড় ভ্যানও। কিন্তু এই ভিডিয়োতে দেখা যাচ্ছে বুথটি একটি ঘেরা কম্পাউন্ডের মধ্যে।  শীতলকুচির বুথে গুলি বা বিস্ফোরণের আওয়াজের সঙ্গে মানুষজনকে দৌড়ে পালাতে দেখা গিয়েছিল। এক বোমা পড়ার ছবিও ধরা পড়েছিল ফুটেজে। এখানে ভাইরাল হওয়া ভিডিয়োটিতে গুলি বা বিস্ফোরণের শব্দ পাওয়া গেলেও দেখা যাচ্ছে কেন্দ্রীয় বাহিনী ভোটারের লাঠি হাতে ঘেরা কম্পাউন্ড থেকে বের করে দিচ্ছে।

এদিকে Fact Check করলে দেখা যাবে ভাইরাল হওয়া ওই ভিডিয়োটি ২০১৯ সালের লোকসভা নির্বাচনের। ১৮ এপ্রিল ইউটিউব আপলোড করেছিল দ্যা নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস। ভিডিয়োটির ক্যাপশন ছিল "India Elections 2019: Violence disrupts polling in Inner Manipur। ভিডিয়োটির বর্ণনায় লেখা হয়, মণিপুরের একটি বুথে শূন্য গুলি চালিয়ে, লাঠিচার্জ করে গোলমালকারী জনতাকে সরিয়ে দিচ্ছে সিআরপিএফ। অভিযোগ জনতা ইনার মণিপুরের কায়ামেগি মুসলিম মাখা লেইকাইক বুথে জোর করে ঢোকার চেষ্টা করেছিল। ভিডিয়োটি খুব ভালো করে দেখলে বুথের নামও বোঝা যাচ্ছে।  ওই একই ভিডিয়ো ইউটিউবে আপলোড করেছে আরও দুটি সর্বভারতীয় সংবাদমাধ্যমও। ওইদিন বুথে এভিএম বহুক্ষণ কাজ না করায় বুথে ভাঙচুর চালানোর চেষ্টা করে ভোটাররা।

পড়ুন- চা বাগান ও চা-ওয়ালার ছেলে; দু'পক্ষের সঙ্গেই শত্রুতা দিদির, নাগরাকাটায় সরব Shah  

দুবছর পুরনো ওই ভিডিয়োটি শেয়ার করা হয়েছে @TNSubbaRao নামে একটি টুইটার হ্যান্ডল থেকে। লেখা হয়েছে মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের সমর্থকরা শীতলকুচির একটি বুথে জোর করে ঢুকছে। TNSubbaRao  অবশ্য পরে ওই টুইটটি তুলে নেন। ভিডিয়োটি শেয়ার করা হয়েছে @EastMojo হ্যান্ডল থেকেও। ভিডিয়োটি শেয়ার করা হয়েছে ভাষ্কর সামন্ত ও Vaishnavi Gosha Bannarji-এর ফেসবুক প্রফাইলেও। 

Read More