Home> দেশ
Advertisement

ই-টিকিটের যাত্রীদের জন্য বড় সুযোগ ভারতীয় রেলের!

এই সুযোগ ছাড়াও আরও কয়েকটি নতুন ফিচার্স চালু করল রেল।

ই-টিকিটের যাত্রীদের জন্য বড় সুযোগ ভারতীয় রেলের!

নিজস্ব প্রতিবেদন : 'ওয়েট লিস্ট'-এ থাকা ই-টিকিট নিয়ে রেলযাত্রা এতদিন পর্যন্ত নিষিদ্ধ ছিল। এবার সেই নিয়মেই বদল আনল ভারতীয় রেল। ফলে, এখন থেকে 'ওয়েট লিস্ট'-এর ই-টিকিট নিয়ে ট্রেনযাত্রায় আর কোনও সমস্যা রইল না। তবে, সেক্ষেত্রে সংশ্লিষ্ট যাত্রীর বার্থ বা সিট কনফার্ম হবে, ট্রেনের শূন্য আসনের উপর ভিত্তি করে। সুপ্রিম কোর্টের সাম্প্রতিক নির্দেশ মেনেই এই সিদ্ধান্ত নিয়েছে রেল। এর ফলে যাত্রীরা বেশ কিছুটা স্বস্তি পাবেন বলেই মনে করা হচ্ছে।

এতদিন পর্যন্ত রেলের কাউন্টার থেকে কাটা টিকিট ওয়েট লিস্টে থাকলেও, সেই টিকিটে ট্রেনে চড়ার অনুমতি ছিল। যদিও, সেক্ষেত্রে সংশ্লিষ্ট যাত্রী আসন পাবেন কি না তার কোনও নিশ্চয়তা ছিল না। অন্যদিকে, ই-টিকিটের ক্ষেত্রে নিয়মটা ছিল সম্পূর্ণ আলাদা। ট্রেন ছাড়ার দু'ঘণ্টা আগে পর্যন্ত ই-টিকিট কনফার্ম না হলে, তাতে যাত্রার অনুমতিই মিলত না। এর ফলে বহু যাত্রীকেই বিপাকে পড়তে হত। প্রয়োজনীয় কাজ থাকলেও, কোনও উপায় ছিল না। এই সমস্যা সমাধানের জন্যই সম্প্রতি সুপ্রিম কোর্টে মামলা রুজু হয়। সেই মামলার রায় দিতে গিয়ে দেশের শীর্ষ আদালত জানিয়ে দেয়, দুই ধরনের টিকিটের ক্ষেত্রে রেলের বৈষম্য রাখা উচিত না। আদালতের আরও নির্দেশ, সংশ্লিষ্ট যাত্রী রাজি হলে ওয়েট লিস্টে থাকা ই-টিকিট নিয়েই যাতে নিতি যাত্রা করতে পারেন, তেমন ব্যবস্থাই করতে হবে।

দিন কয়েক আগে আইআরসিটিসি তাদের অ্যাপে বেশ কয়েকটি নতুন সুবিধা নিয়ে এসেছে। এর ফলে এখন কোনও যাত্রী ওয়েট লিস্টে থাকা টিকিটের বর্তমান অবস্থা (স্টেটাস) সম্পর্কে লগ-ইন না করেই জানেত পারবেন। শুধু তাই নয়, নতুন ফিচার্সে আপনি আপনার টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনাও জেনে যাবেন সহজেই।

আরও পড়ুন- পুরীর জগন্নাথ মন্দিরের রত্নভাণ্ডারের চাবি নিখোঁজ!

Read More