Home> দেশ
Advertisement

Union Budget 2023: ব্যবসা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ কেন্দ্রের, বাজেটে PAN নিয়ে বড় ঘোষণা নির্মলার

প্যানকে পরিচয়পত্র হিসেবে ব্যবহার করা হলে তাতে উপকৃত হবে ছোট ও মাঝারি ব্যবসায়ীরা। এমনটা মনে করছে তথ্যভিজ্ঞ মহল। কারণ ওইসব ব্যবসায়ীরা তাদের তাদের কাজের জন্য একাধিক পরিচয়পত্র ব্যবহার করতে বাধ্য হন

Union Budget 2023: ব্যবসা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ কেন্দ্রের, বাজেটে PAN নিয়ে বড় ঘোষণা নির্মলার
Updated: Feb 01, 2023, 12:56 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জল্পনা ছিলই। বুধবার তাঁর বাজেট বক্ততায় সেই ঘোষণাই করে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ব্যবসা ক্ষেত্রে প্যান কার্ডকে প্রধান পরিচয়পত্র হিসেবে ঘোষণা করে দিলেন অর্থমন্ত্রী।

আরও পড়ুন-কেন খুশি কৃষকেরা? জেনে নিন হাসিম শেখ রামা কৈবর্তের জন্য কী ভাবলেন নির্মলা ... 

অর্থমন্ত্রী ঘোষণা করেন, যে কোনও ব্য়বসা প্রতিষ্ঠানের প্যান কার্ড থাকতেই হবে। সরকারি সব ক্ষেত্রে ডিজিটাল নেলদেন ও ব্যবসা সংক্রান্ত কাজকর্মের ক্ষেত্রে প্যান কার্ডই হবে মূল পরিচয়পত্র। 

নির্মলার ওই ঘোষণার সঙ্গে সঙ্গে কেওয়াইসি দেওয়ার ক্ষেত্রে পদ্ধতি অনেক সহজ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি প্যান অন্যতম প্রধান নথি হয়ে যাওয়ায় কর দেওয়ার ক্ষেত্রেও পদ্ধতি অনেক সোজা হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

বেশ কিছুদিন ধরেই সরকার আধারের বদলে প্যানকে ব্যবসা ক্ষেত্রে প্রধান নথি হিসেবে গন্য করার কথা বিবেচনা করছিল। ব্যবসা ক্ষেত্রে বর্তমানে EPFO, ESIC, GSTN, TIN, TAN ও PAN এর মতো ১৩টি পৃথক আইডি ব্যবহার করা হয়। সরকারের উদ্দেশ্য ছিল প্যানকে সিঙ্গল উইন্ডো হিসেবে ব্যবহার করে ব্য়বসার সব কাজ করা।  এবার সেটাই করল সরকার।

প্যানকে পরিচয়পত্র হিসেবে ব্যবহার করা হলে তাতে উপকৃত হবে ছোট ও মাঝারি ব্যবসায়ীরা। এমনটা মনে করছে তথ্যভিজ্ঞ মহল। কারণ ওইসব ব্যবসায়ীরা তাদের তাদের কাজের জন্য একাধিক পরিচয়পত্র ব্যবহার করতে বাধ্য হন। অন্যদিকে, সরকারের বিভিন্ন মহলের আশা একটিমাত্র আইডি ব্যবহারের ফলে বিভিন্ন ধরনের জালিয়াতি খুব সহজেই ধরে ফেলা যাবে। এতে ব্যবসায় লেনদেন জটিলতা কমবে, পাশাপাশি খুব সহজেই একটি ব্যবহার করে কাজ করতে পারবেন ব্যবসায়ীরা।

এদিকে, এনিয়ে কেন্দ্রীয় মন্ত্রী পীয়ূষ গোয়াল বলেন, প্যান থাকলে খুব সহজেই কোনও কোম্পানি, তার ডাইরেক্টর, ঠিকানা  সম্পর্কে সব তথ্য সরকারের হাতে চলে আসবে। এতে সরকারের ঝামেলা কমবে।

এছাড়াও নির্মলা সীতারমণ আরও যেসব ঘোষণা করেছেন তা হল, ০-৩ লক্ষ টাকা আয় শূন্য।

৩ লক্ষ টাকার উপরে এবং ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর নতুন ব্যবস্থায় ৫ শতাংশ কর দিতে হবে।

 নতুন নিয়মে ৬ লক্ষ টাকার উপরে এবং ৯ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর ১০ শতাংশ কর দিতে হবে।

 ১২ লক্ষ টাকার উপরে এবং ১৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর নতুন ব্যবস্থায় ২০ শতাংশ কর দিতে হবে।

 ১৫ লক্ষ টাকার উপরে আয়ের উপর ৩০ শতাংশ কর দিতে হবে।

নতুন ট্যাক্স রেজিমে ছাড়ের উর্ধ্বসীমা বেড়ে হল ৭ লক্ষ টাকা

বাড়বে সোনা, রুপো এবং হিরের দাম 

অটো মোবাইল এবং খেলনায় কর ছাড় 

বাড়ল সিগারেটের দাম 

ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানে 5G পরিষেবা ব্যবহার করে অ্যাপ তৈরির জন্য ১০০টি ল্যাব স্থাপন করা হবে। নতুন পরিসরের সুযোগ, ব্যবসায়িক মডেল এবং কর্মসংস্থানের সম্ভাবনা উপলব্ধি করতে, ল্যাবগুলি অন্যদের মধ্যে কভার করবে, স্মার্ট ক্লাসরুম, প্রিসিশন ফার্মিং, ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেমস এবং স্বাস্থ্যসেবা

বেসিক কাস্টম ডিউটি রেট ২১ শতাংশ থেকে কমিয়ে ১৩ শতাংশ করা হবে কিছু ক্ষেত্রে।

কাস্টম ডিউটি কমানো হবে ইলেক্ট্রিক গাড়ির ব্যাটারির জন্য প্রয়োজনীয় লিথিয়াম আয়ন ব্যাটারির কাচা মালে 

মোবাইলের ক্যামেরা লেন্স আমদানি এবং ব্যটারির কাচা মালে কাস্টম ডিউটি ছাড় 

ইলেক্ট্রিক কিচেন চিমনি এবং হিট কয়েলের ডিউটি বৃদ্ধি করা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)