Home> দেশ
Advertisement

Union Budget 2022: 'এবারও কর বাড়াতে দিইনি কিন্তু, আগের বছরও বাড়েনি', আয়কর নিয়ে সাফাই সীতারমনের

আগামী ৩ বছরে ৪০০ নিউ জেনারেশন বন্দে ভারত এক্সপ্রেস চালু করার কথা ঘোষণা করা হয়েছে এবারের বাজেটে

Union Budget 2022: 'এবারও কর বাড়াতে দিইনি কিন্তু, আগের বছরও বাড়েনি', আয়কর নিয়ে সাফাই সীতারমনের

নিজস্ব প্রতিবেদন: এবার বাজেটে আয়কর বাড়েনি ঠিকই কিন্তু আমজনতাকে কী দিল সরকার? এনিয়ে বিরোধীরা নিশানা করেছে কেন্দ্রকে। রাহুল গান্ধীর দাবি, এই বাজেট শূন্য ছাড়া আর কিছুই নয়। বাজেট পেশের পরই এনিয়ে কাটাছেঁড়া করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

বাজেট বক্তৃতা শেষ করার পর সাংবাদিকদের মুখোমুখি হন অর্থমন্ত্রী বলেন, এবছর কোনও করই বাড়ানো হয়নি। গত বছরেও কর বাড়েনি। গত বছর প্রধানমন্ত্রী সাফ নির্দেশ দিয়েছিলেন কোনও কর যেন বাড়ানো না হয়। এবছরও প্রধানমন্ত্রী তরফে সেই নির্দেশিকা ছিল। 

এদিকে, এবার বাজেটে সীতারমন(Nirmala Sitharaman) ঘোষণা করেছেন, ডিজিটাল মৃদ্রা চালু করছে রিজার্ভ ব্যাঙ্ক(RBI)। সরকারকে বারবার সতর্ক করার পরও ডিজিটাল মূদ্রার পথে হাঁটল সরকার। এনিয়ে মুখ খুললেন অর্থমন্ত্রী। সীতারমন বলেন, ডিজিটাল কারেন্সি আনছে রিজার্ভ ব্যাঙ্ক। ওই ডিজিটাল কারেন্সির বাইরে যা কিছু লেনদেন হবে তাকে ক্রিপ্টোকারেন্সি বলেই ধরা হবে। এই ধরনের লেনদেনে যে লাভ হবে তাতে ৩০ শতাংশ কর। এর সঙ্গে যোগ হবে টিডিএসও। এনিয়ে খুব শীঘ্রই প্রয়োজনীয় নির্দেশিকা জারি করা হবে। 

উল্লেখ্য, এবার বাজেটে মধ্যবিত্তদের জন্য তেমন কোনও বড় ঘোষণা না হলেও যে কৃষক আন্দোলনে নিয়ে তোলপাড় হয়েছিল রাজাধানী। সেই কৃষকদের কিছুটা স্বস্থ দিল কেন্দ্র। তবে কোনও কোনও মহলের দাবি, উত্তরপ্রদেশ, পঞ্জাব-সহ ৫ রাজ্যে ভোটের কথা মাথায় রেখেছে কৃষিপণ্যের সহায়ক মূল্যে বরাদ্দ বৃদ্ধি করেছে সরকার। আজ নির্মলা সীতারমন ঘোষণা করেন, চাষিদের কাছ থেকে নূন্যতম সহায়ক মূল্যে ফসল কেনার ক্ষেত্রে বরাদ্দ বৃদ্দি করা হয়েছে। এর জন্য দেওয়া হয়েছে ২লক্ষ ৩৭ হাজার কোটি টাকা।

আরও পড়ুন-এবারের বাজেটে কী কী সস্তা হল, কোনটা হল দামী? জেনে নিন

অন্যদিকে, এবারের বাজেট বড় শিল্পপতিদের জন্য কিছুটা স্বস্তির খবর আনলেও সাধারণ করদাতাদের জন্য রিটার্ন(IT Return) ফাইল জমা দেওয়ার জন্য ২ বছর সময়ে দেওয়া ছাড়া তেমন কোনও খবর লেই। শোনা যাচ্ছিল, কেন্দ্রের পরিকল্পনার তালিকা রয়েছে ৭ হাজার কিলোমিটার রেলপথে বিদ্যুতিকরণ। তার পরিবর্তে ২০০০ কিলোমিটার নতুন রেলপথ তৈরির কথা ঘোষণা করেছে কেন্দ্র। পাশাপাশি, আগামী ৩ বছরে ৪০০ নিউ জেনারেশন বন্দে ভারত এক্সপ্রেস(Vande Bharat Express) চালু করার কথা ঘোষণা করা হয়েছে এবারের বাজেটে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More