Home> দেশ
Advertisement

এনআরসি-কে হাতিয়ার করে অসমে জমি বাড়াচ্ছে উলফা

পয়লা সেপ্টেম্বর থেকে  এখনও পর্যন্ত তিনসুকিয়া-ডিব্রুগড় এলাকা থেকে ৮ জন তরুণ উলফায় যোগ দিয়েছে।

এনআরসি-কে হাতিয়ার করে অসমে জমি বাড়াচ্ছে উলফা

কমলিকা সেনগুপ্ত

অসমের মাটিতে ফের শক্তিশালী হয়ে উঠছে সন্ত্রাসবাদী সংগঠন উলফা। কেন্দ্রের নাগরিকত্ব সংশোধনী বিল বিরোধিতাকেই হাতিয়ার করে মাটি শক্ত করছে সন্ত্রাসবাদী এই সংগঠন। এঘটনায় উদ্বিগ্ন অসম পুলিস।

অসমে ক্রমশই দুর্বল হচ্ছিল উলফা। বাংলাদেশ থেকে  ঘাঁটি ছেড়ে আসার পর বরাক উপত্যকায় সংগঠন তৈরির চেষ্টা ফলপ্রসু হয়নি। কোণঠাসা উলফাকেই জমি তৈরির সুযোগ করে দিচ্ছে কেন্দ্রের নাগরিকত্ব সংশোধনী  বিল। এ যে মনগড়া কথা নয়, তা স্বীকার করে নিয়েছেন অসম পুলিসের স্পেশাল ব্রাঞ্চের ডিজি পল্লব ভট্টাচার্য ।  তাঁর কথায়, ব্রহ্মপুত্র উপত্যকায় চৃড়ান্ত অসন্তোষ তৈরি হয়েছে কেন্দ্রের নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে। এই অসন্তোষকেই কাজে লাগিয়ে নিজেদের জমি শক্ত করছে জঙ্গি সংগঠন উলফা।

আরও পড়ুন, ভোটের মুখে গুজরাট দাঙ্গার বিতর্ক, মোদীর ‘ক্লিনচিটে’র মামলা উঠল সুপ্রিম কোর্টে

পয়লা সেপ্টেম্বর থেকে  এখনও পর্যন্ত তিনসুকিয়া-ডিব্রুগড় এলাকা থেকে ৮ জন তরুণ উলফায় যোগ দিয়েছে।  সরকারি প্রচারও এই যুবকদের উলফা বিমুখ করতে পারেনি। অসম রাজনীতির বিশেষজ্ঞরাও মেনে নিচ্ছেন উলফার বাড়বাড়ন্তের কথা। অসম গণ পরিষদ, অল অসম স্টুডেন্টস ইউনিয়ন,কৃষক মুক্তি সংগ্রাম সমিতি অসমের এইসব আঞ্চলিক দলও এই মুহূর্তে  নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে আন্দোলনে নেমেছে। ভূমিপুত্র আন্দোলনের এই ঢেউকেই কাজে লাগিয়ে জমি শক্ত করছে আলফা।

আরও পড়ুন,সবরীমালা-রায় পুনর্বিবেচনায় রাজি হল সুপ্রিম কোর্ট, শুনানি জানুয়ারির শেষে

উল্লেখ্য, এদিনই দশম শ্রেণির এক ছাত্রী ও দ্বাদশ শ্রেণির এক ছাত্র যোগ দিয়েছে উলফা ইনডিপেনডেন্ট-এ। গত এক সপ্তাহ ধরে নিখোঁজ ছিল কাশ্মীর নামসাই নামে ওই কিশোরী। তিনসুকিয়া জেলার লেখাপানির ওই কিশোরীর উলফা ইনডিপেনডেন্ট-এ যোগ দেওয়ার ব্যাপারে নিশ্চিত হয়েছে পুলিশ। পাশাপাশি উলফা ইনডিপেনডেন্ট-এ যোগ দিয়েছে দ্বাদশ শ্রেণির ছাত্র জয়ন্ত ডেকা।  জয়ন্ত ডেকা হরিশিঙার আমলাইগুড়ির বাসিন্দা। এসপি মুগ্ধজ্যোতি মহন্ত জানান ফালেংগাঁওয়ের বাসিন্দা দুর্ন মেচের মেয়ে করিশ্মা মে মাসে যোগ দেন উলফায়।

Read More