Home> দেশ
Advertisement

দুই অর্থমন্ত্রী যারা বাজেট পেশ করতে পারেননি

 ১৯৫০ ও ১৯৭৯ সালে অর্থমন্ত্রকের স্বাধীন দায়িত্বে থেকেও দুই মন্ত্রী বাজেট পেশ করতে পারেননি এক বারের জন্যও। 

দুই অর্থমন্ত্রী যারা বাজেট পেশ করতে পারেননি

নিজস্ব প্রতিবেদন : শুরুটা হয়েছিল স্বাধীন ভারতে। ১৯৪৭ সালের ২৬ নভেম্বর স্বাধীন ভারতের প্রথম বাজেটটি পেশ করেন আর কে সানমুখম চেট্টি। এরপর কেন্দ্রীয় অর্থমন্ত্রকের দায়িত্বে থাকা অনেক মন্ত্রীই পূর্ণাঙ্গ বা অন্তর্বতী বাজেট পেশ করেছেন। কিন্তু, তার মাঝে ১৯৫০ ও ১৯৭৯ সালে অর্থমন্ত্রকের স্বাধীন দায়িত্বে থেকেও দুই মন্ত্রী বাজেট পেশ করতে পারেননি এক বারের জন্যও। 

কেন বাজেট পেশ করতে পারেননি তাঁরা?

১৯৫০ সালে দেশের প্রথম অর্থমন্ত্রী আর কে সানমুখম চেট্টির পদত্যাগের পর মন্ত্রকের দায়িত্বে আসেন ক্ষীতিশ চন্দ্র নিয়গী। কিন্তু, মাত্র ৩৫ দিন তিনি সেই মন্ত্রকের দায়িত্ব সামলেছিলেন। এরপরই তিনি ও শ্যামা প্রসাদ মুখার্জি, জওহরলাল নেহরু সরকার থেকে পদত্যাগ করেন। তাই বাজেট পেশ করা হয়নি তাঁর। ১৯৫১ সালের ২২ নভেম্বর তিনি অর্থ দফতরের চেয়ারম্যান হন।

অন্যদিকে, ১৯৭৭ সালে ইন্দিরা গান্ধী সরকার দেশে জরুরী অবস্থার অবসান ঘটানোর পরই কংগ্রেস ছেড়ে বেরিয়ে আসেন হেমবতি নন্দন বহুগুনা। তিনি গঠন করেন সিডিএফ(কংগ্রেস ফর ডেমোক্রেসি)। এরপর তিনি যোগ দেন মোরারজি দেশাইয়ের নেতৃত্বাধীন জনতা জোটে। ১৯৭৯ সালের অগাস্ট মাসে চরণ সিং-এর জনতা জোট সরকারের অর্থমন্ত্রী হন বহুগুনা। কিন্তু, জোট সরকারের সঙ্গে মতের অমিল হওয়ায় ওই বছর জোট ছেড়ে বেরিয়ে আসেন তিনি। ফলে পরের বছর ১৯৮০ সালের বাজেট পেশ করতে পারেননি বহুগুনা। অনেকের মতে, বহুগুনার সময় ভারতীয় অর্থনীতি সম্পূর্ণভাবে ভেঙে পড়েছিল। জিডিপি নেমে এসেছিল ৫.২ শতাংশে।

Read More