Home> দেশ
Advertisement

বাণিজ্য করিডরে যুক্ত হচ্ছে চিনের কুনমিং থেকে কলকাতা

বাণিজ্য করিডরে যুক্ত হচ্ছে চিনের কুনমিং থেকে কলকাতা

ভারত, বাংলাদেশ, মায়নমার ও চিনের  মধ্যে  তৈরি হচ্ছে নতুন বাণিজ্য করিডর। চিনের কুনমিং শহর থেকে কলকাতা পর্যন্ত তৈরি হবে এই করিডর। করিডরের দুপাশে গড়ে উঠবে শিল্প। বাড়তি নজর দেওয়া হবে পর্যটনে।  

গত বছর ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের চিন সফরের সময় নতুন এই করিডর গঠনের প্রস্তাব দেয় চিন। ঠিক হয় ভারত, বাংলাদেশ,  মায়ানমার ও  চিনের  মধ্যে দিয়ে বাণিজ্য করিডর তৈরি করে চার দেশের মধ্যে ব্যবসায়িক সুসম্পর্ক গড়ে তোলা হবে। কলকাতা থেকে শুরু করে ঢাকা ও চট্টগ্রাম হয়ে মায়ানমারের মান্ডালা এবং সেখান থেকে চিনের কুনমিং পর্যন্ত পৌছবে এই করিডর। চারদেশের নামের আদ্যক্ষর নিয়ে করিডরের নাম দেওয়া হবে বিসিআইএম করিডর। সাড়ে ষোল লক্ষ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে তৈরি এই বাণিজ্য করিডরের দুপাশে  গড়ে উঠবে নানা ধরনের শিল্প কারখানা। থাকবে সৌরশক্তি, ওয়াটার ম্যানেজমেন্ট, টেক্সটাইল, ট্যুরিজম,খাদ্যপ্রক্রিয়াকরণ ও চটশিল্পের কেন্দ্র । এছাড়াও শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি, খেলাধুলোর ক্ষেত্রেও পারস্পরিক সহযোগিতার সম্ভাবনা তৈরি হবে।

নতুন এই করিডরের প্রস্তাবে সায় দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। গত সপ্তাহেই রাজ্যকে চিঠি দিয়ে এই করিডর গঠনের কথা জানিয়েছে কেন্দ্র। উত্তরবঙ্গ, অসম, মণিপুর, অরুণাচলপ্রদেশের মধ্যে দিয়ে এই করিডর যাবে। এই করিডর তৈরি হয়ে গেলে গতি আসবে  পিছিয়ে পড়া উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলির অর্থনৈতিক উন্নয়নেও।  ইতিমধ্যেই এই করিডর তৈরির জন্য চার দেশ যৌথসমীক্ষার কাজ শুরু করেছে। 

Read More