Home> দেশ
Advertisement

Saket Gokhale: অসুরক্ষিত CoWin-এর তথ্য! হাতের মুঠোয় নেতাদের ব্যক্তিগত তথ্য, অভিযোগ সাকেত গোখলের

গোখলের শেয়ার করা স্ক্রিনশট অনুসারে, ফাঁস হওয়া তথ্যে বেশ কয়েকজন সিনিয়র নেতার আধার কার্ড নম্বর, লিঙ্গ, জন্মতারিখ এবং টিকা কেন্দ্রের মতো তথ্য অন্তর্ভুক্ত রয়েছে।

Saket Gokhale: অসুরক্ষিত CoWin-এর তথ্য! হাতের মুঠোয় নেতাদের ব্যক্তিগত তথ্য, অভিযোগ সাকেত গোখলের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তৃণমূল কংগ্রেস সোমবার একটি বড় অভিযোগ করেছে। তৃণমূল মুখপাত্র সাকেত গোখলে অভিযোগ করেছেন যে দেশের কোভিড -১৯ টিকা ট্র্যাকিং প্ল্যাটফর্ম CoWin-এর তথ্যভাণ্ডার আর সুরক্ষিত নেই এবং সামাজিক মাধ্যম টেলিগ্রামে বিভিন্ন সিনিয়র রাজনৈতিক নেতাদের সব তথ্য উপলব্ধ রয়েছে।

টিএমসি-র জাতীয় মুখপাত্র সাকেত গোখলে তার অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টে এই তথ্যের বিভিন্ন স্ক্রিনশটগুলি শেয়ার করেছেন।

গোখলে তার অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টে পোস্ট করেছেন, ‘মোদী সরকারের একটি বড় তথ্য লঙ্ঘন হয়েছে যেখানে সমস্ত টিকাপ্রাপ্ত ভারতীয়দের ব্যক্তিগত বিবরণ সহ তাদের মোবাইল নম্বর, আধার নম্বর, পাসপোর্ট নম্বর, ভোটার আইডি, পরিবারের সদস্যদের বিবরণ ইত্যাদি ফাঁস করা হয়েছে এবং অবাধে পাওয়া যাচ্ছে’।

তিনি আরও লিখেছেন, ‘এটি জাতীয় উদ্বেগের বিষয়’।

আরও পড়ুন: China: গভীর হচ্ছে সংকট, শেষ ভারতীয় সাংবাদিককে এই মাসেই দেশত্যগের নির্দেশ চিনের

গোখলের শেয়ার করা স্ক্রিনশট অনুসারে, ফাঁস হওয়া তথ্যে রাজ্যসভার সাংসদ এবং টিএমসি নেতা ডেরেক ও'ব্রায়েন, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম, কংগ্রেস নেতা জয়রাম রমেশ এবং কেসি ভেনুগোপাল সহ সিনিয়র নেতাদের লিঙ্গ, জন্ম তারিখ এবং টিকাদান কেন্দ্র সহ আধার কার্ড নম্বর অন্তর্ভুক্ত রয়েছে।

গোখলে শেয়ার করা স্ক্রিনশটগুলির আরেকটি সেটে, ফাঁস হওয়া ডেটাতে স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং, রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব, অভিষেক মনু সিংভি এবং সঞ্জয় রাউতের তথ্য অন্তর্ভুক্ত রয়েছে।

আরও পড়ুন: Cyclone Biparjoy: আছড়ে পড়তে চলেছে 'বিপর্যয়'! অতি প্রবল ঘূর্ণিঝড়ের তাণ্ডবে তছনছ হতে পারে কচ্ছ...

ন্যাশনাল হেলথ অথরিটির প্রধান রাম সেবক শর্মা এবং ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক এখনও তথ্য ফাঁসের অভিযোগের বিষয়ে মন্তব্য করেনি।

সোমবার দুপুর পর্যন্ত, টেলিগ্রাম বটের ডেভেলপার নিষ্ক্রিয় করা হয়েছিল। এই বট ফাঁস হওয়া কো-উইন ডাটাবেস থেকে সংবেদনশীল ব্যক্তিগত তথ্য বের করেছে।

কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে বটটি মুছে ফেলা হয়েছে, এবং যখনই এই ধরনের রিপোর্ট আসে, ডাটাবেস অ্যাক্সেস পরীক্ষা করার জন্য একটি পুঙ্খানুপুঙ্খ অডিট করা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

Read More