Home> দেশ
Advertisement

দেশে প্রথম! নেতাজি সুভাষচন্দ্র বসুর নামে তৈরি হল মন্দির

সুভাষ ভবনের বাইরের অংশে নেতাজির নামে মন্দির স্থাপন করা হয়েছে। 

দেশে প্রথম! নেতাজি সুভাষচন্দ্র বসুর নামে তৈরি হল মন্দির

নিজস্ব প্রতিবেদন : দেশে এই প্রথমবার মন্দিরে পূজিত হবেন নেতাজি সুভাষ চন্দ্র বসু। ২৩ জানুয়ারি নেতাজির ১২৩তম জন্মদিন। সেই উপলক্ষ্যে বেনারসে তাঁর নামের মন্দির উদ্বোধন হবে। আজান্দ হিন্দ মার্গে এই মন্দিরের উদ্বোধন করবেন আরএসএস-এর প্রচারক ইন্দ্রেশ কুমার। নেতাজির জন্মদিন উপলক্ষে ২৩শে জানুয়ারি মন্দির সাধারণের জন্য খুলে দেওয়া হবে। জানা যাচ্ছে, সুভাষ বসুর এই মন্দিরে মহন্ত হবেন একজন দলিত মহিলা। তিনিই রোজ সকালে ভারত মাতার আরতি করে মন্দির খুলবেন। আবার রাতে ভারত মাতার আরতি করে মন্দির বন্ধ করবেন।

সুভাষ ভবনের বাইরের অংশে নেতাজির নামে মন্দির স্থাপন করা হয়েছে। সেখানে সুভাষ চন্দ্র বসুর একটি আবক্ষমূর্তি স্থাপন করা হয়েছে। ১১ ফিট উঁচু এই মন্দিরে সুভাষ বসুর মূর্তি কালো গ্রানাইট পাথরে নির্মাণ করা হয়েছে। মন্দির সিঁড়ি, মূল ফটক ও প্রতিমায় বিশেষ রঙ ব্যবহার করা হয়েছে। সিঁড়ির রং অর্ধেক সাদা ও অর্ধেক লাল করা হয়েছে। বিএইচইউ-এর অধ্যাপক ড. রাজীব এই মন্দিরের প্রতিষ্ঠাতা। তিনি বলেছেন, লাল রঙ লড়াইয়ের। আর সাদা রঙ শান্তির প্রতীক। অর্থাত্ একই মন্দিরে শক্তি ও শান্তি, দুইয়েরই পুজো করা হবে।

আরও পড়ুন-  থানায় দাঁড়িয়ে ঠিক করে জাতীয় সঙ্গীত গাইতে পারেনি, অনুপ্রবেশকারী চিহ্নিত করল পুলিস!

মানুষের মধ্য নেতাজি ও দেশের প্রতি শ্রদ্ধা-ভালবাসা বাড়ানোর উদ্দেশ্য নিয়েই এই মন্দির স্থাপিত হয়েছে বলে জানিয়েছেন ড.রাজীব। এই মন্দিরে নেতাজি সম্পর্কে অনেক জানা-অজানা তথ্য খোদাই করা থাকবে। মন্দিরে আসা দর্শনার্থীরা সেই ইতিহাস পড়ে দেখার সুযোগ পাবেন। তা ছাড়া এই মন্দিরে দুবেলা ভারত মাতার জয়গান গাওয়া হবে। ওটাই হবে মন্দিরের প্রধান আরতি। 

Read More