Home> দেশ
Advertisement

পাক মদতপুষ্ট সন্ত্রাসবাদ রুখতে একসুর সুষমা-টিলারসনের

পাক মদতপুষ্ট সন্ত্রাসবাদ রুখতে একসুর সুষমা-টিলারসনের

সংবাদ সংস্থা: সন্ত্রাসবাদ নির্মূল করার ক্ষেত্রে ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে পিছিয়ে তো নেইই বরং এগিয়ে রয়েছে। বুধবার নয়া দিল্লিতে মার্কিন বিদেশসচিব রেক্স টিলারসনকে পাশে বসিয়ে ফের ‘সন্ত্রাসের স্বর্গোদ্যান’ পাকিস্তানের বিরুদ্ধে সমালোচনার ঝড় তুললেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। পাশাপাশি টিলারসনের গলাতেও শোনা গেল একই সুর। বিশ্বে ক্ষমতার অলিন্দে যেভাবে ভারত  শক্তিশালী হচ্ছে, তাকে সমর্থন যোগাবে আমেরিকা বলে জানান তিনি।

মার্কিন বিদেশসচিব এদিন বলেন, “ভারত এবং আমেরিকা স্বভাবিক বন্ধু। সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করবে দুই দেশ।” ইসলামাবাদ হয়েই ভারত সফরে এসেছেন টিলারসন। নয়া দিল্লিতে বসে তিনি জানান, সন্ত্রাসবাদ রুখতে পাকিস্তানকে এখনও সেভাবে সক্রিয় হতে দেখা যায়নি। সুষমা স্বরাজ বলেন, “পাকিস্তান যে সন্ত্রাসবাদের স্বর্গোদ্যান হয়ে উঠেছে, আফগানিস্তানের সম্প্রতিক জঙ্গিহানাই তার প্রমাণ। সন্ত্রাস রুখতে ইসলামাবাদের আরও কঠোর হওয়া উচিত।”

আরও পড়ুন- পানামা কেলেঙ্কারিতে গ্রেফতারি পরোয়ানা জারি হল নওয়াজ শরিফের বিরুদ্ধে

উল্লেখ্য, সাংবাদিক বৈঠকের আগে টিলারসনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করেন সুষমা। এই প্রসঙ্গে তিনি বলেন, “এক মাসে টিলারসনের সঙ্গে দু’বার সাক্ষাত্ করে আমি অভিভূত। আমাদের দ্বিপাক্ষিক বৈঠকে ‘এইচ ওয়ান বি’ ভিসা প্রসঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। আফগানিস্তান ইস্যু নিয়েও কথা হয়েছে।” সুষমা আরও বলেন, “সন্ত্রাসবাদ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে নীতি নিয়েছে, তা তখনই সফল হবে, যখন ওই জঙ্গিগোষ্ঠীগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে পাকিস্তান।”

আরও পড়ুন- রাশিয়া ফুটবল বিশ্বকাপে হামলা চালানোর হুমকি দিয়ে পোস্টার আইসিসের

আফগানিস্তান ইস্যুতে টিলারসন জানান, “আফগানিস্তান-মার্কিন যুক্তরাষ্ট্র নীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে ভারত। ওখানকার সমস্যা সমাধানে ভারতকে সামনে রেখেই কাজ করবে ট্রাম্প প্রশাসন।” আগামী ডিসেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত এবং আফগানিস্তান নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক হবে বলে জানান ভারতের বিদেশমন্ত্রী।

Read More