Home> দেশ
Advertisement

কেন্দ্রের সিদ্ধান্ত খারিজ সুপ্রিম কোর্টে, সিবিআইয়ের ডিরেক্টর পদে বহাল অলোক বর্মা

গত ২৩ অক্টোবর তাঁকে ছুটিতে পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের সেই সিদ্ধান্তকে মঙ্গলবারের রায়ে খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

কেন্দ্রের সিদ্ধান্ত খারিজ সুপ্রিম কোর্টে, সিবিআইয়ের ডিরেক্টর পদে বহাল অলোক বর্মা

নিজস্ব প্রতিবেদন: সিবিআই ইস্যুতে সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় তদন্তাকারী সংস্থার ডিরেক্টর পদে পুনর্বহাল করা হল অলোক বর্মাকে। গত ২৩ অক্টোবর তাঁকে ছুটিতে পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের সেই সিদ্ধান্তকে মঙ্গলবারের রায়ে খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: খাদান কেলেঙ্কারিতে অখিলেশের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ সিবিআইয়ের

প্রসঙ্গত, সিবিআইয়ের দুই শীর্ষ আধিকারিকের মধ্যে গোলমাল বাঁধে। দু'জনেই একে অপরের বিরুদ্ধে বিষোদগার করছিলেন। সেই কারণে গত ২৩ অক্টোবর মধ্যরাতে তাঁকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশন (সিভিসি)।

এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যান অলোক বর্মা। সেই মামলার রায় এদিন দিল সুপ্রিম কোর্ট। সেই রায়ে অলোক বর্মাকে সিবিআইয়ের ডিরেক্টর পদে পুনর্বহাল করা হয়েছে ঠিকই, কিন্তু তাঁর পূর্ণক্ষমতা ফিরিয়ে দেওয়া হয়নি। আদালত জানিয়েছে, এই মূহূর্তে তিনি কোনও নীতি নির্ধারণ করা যাবে না।

আরও পড়ুন: মোদী জমানার শেষ অর্থবর্ষের জিডিপি দাঁড়াবে ৭.২ শতাংশ! রিপোর্ট কেন্দ্রের

আগামী ৩১ জানুয়ারি অবসর নেবেন অলোক বর্মা। তার আগে ডিরেক্টর হিসেবে তাঁর কী ভূমিকা হবে, তা নিয়ে রায়ে কী বলা হয়েছে, সেই বিষয়টি এখনও স্পষ্ট হয়নি।

সিবিআই ডিরেক্টর বাছার জন্য একটি হাইপাওয়ার্ড কমিটি রয়েছে। সেই কমিটির সদস্য প্রধানমন্ত্রী, বিরোধী দলনেতা ও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। ওই কমিটিকে সাতদিনের মধ্যে বিষয়টি নিয়ে পরবর্তী পদক্ষেপ নিতে বলা হয়েছে।

আরও পড়ুন: ভোটের মুখে উচ্চবর্ণের সংরক্ষণ! লাভবান হবেন কারা?

পাশাপাশি অলোক বর্মাকে ছুটিতে পাঠানোর জন্য সিভিসির সিদ্ধান্তের প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের বক্তব্য, এই সিদ্ধান্ত নেওয়ার আগে সিলেক্ট কমিটির সঙ্গে আলোচনা করা উচিত ছিল।

Read More