Home> দেশ
Advertisement

Hemant Soren | Champai Soren: 'সুপ্রিম' ধাক্কা হেমন্তের! ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী থাকছেন যদিও 'সোরেন'-ই...

বুধবার রাতে হেমন্ত সোরেনকে গ্রেফতার করে ইডি। টানা ৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার। তার আগেই রাজভবনে গিয়ে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন।

Hemant Soren | Champai Soren: 'সুপ্রিম' ধাক্কা হেমন্তের! ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী থাকছেন যদিও 'সোরেন'-ই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'সুপ্রিম' ধাক্কা হেমন্ত সোরেনের। গ্রেফতারিকে চ্যালেঞ্জ জানিয়ে করা হেমন্ত সোরেনের আবেদন খারিজ করে দিল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের সাফ নির্দেশ, "আমরা হস্তক্ষেপ করব না। হাইকোর্টে যান।" ওদিকে, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী থাকছেন 'সোরেন'-ই! ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে আজ শপথ চম্পাই সোরেনের। চাতরার বিধায়ক চম্পাই সোরেন। ৩ বারের বিধায়ক। রাজ্যের শ্রমমন্ত্রী ছিলেন। হেমন্ত সোরেনের পদত্যাগ ও গ্রেফতারির পর দলের তরফে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে চম্পাই সোরেনের নাম প্রস্তাব করা হয়। অবশেষে তাঁকে সরকার গড়তে ডাকেন ঝাড়খণ্ডের রাজ্যপাল। আজ শপথ নেবেন চম্পাই সোরেন। 

বুধবার রাতে জমি দুর্নীতির অভিযোগে ক্ষমতাসীন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে গ্রেফতার করে ইডি। ৪৮ ঘণ্টা খোঁজের পর অবশেষে হেমন্ত সোরেনকে ম্যারাথন জেরা করে ইডি। এরপরই রাজভবনে গিয়ে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন। তারপরই টানা ৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদ পর্ব চলে। শেষে গ্রেফতার করা হয় হেমন্ত সোরেনকে। গ্রেফতারির আগে সোমবার রাতে ইডির টিম ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রীর দিল্লির বাসভবন থেকে ২টো বিএমডব্লিউ গাড়ি বাজেয়াপ্ত করে। সেইসঙ্গে দিল্লিতে তাঁর সরকারি বাসভবন থেকে বেশ কিছু নথি ও নগদে ৩৬ লাখও বাজেয়াপ্ত করে।

যদিও গ্রেফতারের ঠিক আগেই সোরেন দাবি করেন, ‘তাঁদের কাছে এখনও কোনও প্রমাণ নেই। তাঁরা আমার দিল্লির বাসভবনে অভিযান চালিয়ে আমার ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করেছে। যাঁরা দরিদ্র, আদিবাসী, দলিত এবং নিরপরাধদের বিরুদ্ধে নৃশংসতা করে, তাঁদের বিরুদ্ধে আমাদের এখন একটি নতুন লড়াই লড়তে হবে।’ এরপরই অর্থ পাচারের অভিযোগে ইডির তাঁকে গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন হেমন্ত সোরেন। তাঁর গ্রেফতারির বিরুদ্ধে শীর্ষ আদালতে সোরেন আবেদন করেন যে,"এজেন্সি ক্ষমতার অপব্যবহার করেছে ও  গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাজ্য সরকারকে ফেলে দেওয়ার জন্য কুৎসিত পন্থা নিয়েছে। কেন্দ্রীয় সরকারের নির্দেশে ইডি একাজ করেছে। এটা বেআইনি।"  

এদিন সুপ্রিম কোর্ট হেমন্ত সোরেনের সেই আবেদন খারিজ করে দিল। গতকাল নিম্ন আদালতে পেশ করা হয় সোরেনকে। তাঁকে ১০ দিনের হেফাজতের নেওয়ার আবেদন জানায় ইডি। আদালত হেমন্ত সোরেনের ৫ দিনের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন, Arvind Kejriwal: 'সবই মোদীর গ্রেফতারির প্ল্যান', পঞ্চমবার ইডি হাজিরা এড়ালেন কেজরিওয়াল!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More