Home> দেশ
Advertisement

Patanjali: মিথ্যে বিজ্ঞাপন বন্ধ না করলে কোটি টাকা জরিমানা, পতঞ্জলিকে সতর্ক করল সুপ্রিম কোর্ট

Patanjali:আইএমএর করা মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশ, বিজ্ঞাপণে যদি কোনও মিথ্যে প্রতিশ্রুতি দেওয়া হয় তাহলে প্রতিটি পণ্যের জন্য ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা করার কথাও ভাবছে আদালত।

Patanjali: মিথ্যে বিজ্ঞাপন বন্ধ না করলে কোটি টাকা জরিমানা, পতঞ্জলিকে সতর্ক করল সুপ্রিম কোর্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রামদেবের পতঞ্জলিকে হুঁশিয়ারি দিল সুপ্রিম কোর্ট। কেন এমন হুঁশিয়ারি? অভিযোগ, রামদেবের কোম্পানি পতঞ্জলি মিথ্যে ও বিভ্রান্তিকর বিজ্ঞাপন দিয়ে মানুষকে ভুলে বোঝাচ্ছে। মঙ্গলবার সুপ্রিম কোর্টে বিচারপতি আসানুদ্দিন আমানুতুল্লা ও বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রের বেঞ্চের তরফে বলা হয়, পতঞ্জলি আয়ুর্বেদের সব মিথ্যে বিজ্ঞাপন বন্ধ করতে হবে। আদালত এই বিষয়টি খুব গুরুত্ব সহকারে দেখছে। ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশনের করা একটি মামলায় ওই রায় দিল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন-ভোট পরবর্তী হিংসাতেও নাম জড়িয়েছিল জগদ্দলে নিহত যুবকের, কে এই ভিক্কি যাদব?

অ্যালোপ্যাথিক ওষুধ ও করোনা টিকার বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেছিলেন রামদেব। তার পরও পতঞ্জলি-র বিরুদ্ধে মামলা করে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যসেশিয়েশন। সেই মামলায় গতবছর ২৩ আগস্ট কেন্দ্রীয় স্বাস্থ্য আয়ূশ মন্ত্রক ও পতঞ্জলি আয়ুর্বেদকে নোটিস জারি করে সুপ্রিম কোর্ট। এছাড়াও অভিযোগ, নিজেদের তৈরি ওষুধ নিয়ে মিথ্যে বিজ্ঞাপন দিয়েছিল পতঞ্জলি। একসময় তাদের পণ্য করোনিল করোনা ঠেকাতে পারে বলেও গুজব উঠেছিল।

বুধবার আইএমএর করা মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশ, বিজ্ঞাপণে যদি কোনও মিথ্যে প্রতিশ্রুতি দেওয়া হয় তাহলে প্রতিটি পণ্যের জন্য ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা করার কথাও ভাবছে আদালত। মামলায় কেন্দ্রের আইনজীবীকে আদালতের নির্দেশ, ওষুধ বিক্রি করতে গিয়ে যেসব মিথ্যে প্রতিশ্রুতি দেওয়া হয় তার বিরুদ্ধে কী করা যায় তার একটি রাস্তা বের করতে হবে সরকারকে।

প্রাক্তন প্রধান বিচারপতি এন ভি রামান্না বলেন, অ্যালোপ্যাথি চিকিত্সা পদ্ধতি ও ডাক্তাদের সমালোচনা থেকে সরে আসতে হবে রামদেবকে। আদালতের মন্তব্য, বাবা রামদেবের হয়েছেটা কী? দেশে যোগ ব্যায়ামকে জনপ্রিয় করার জন্য আমরা ওঁকে শ্রদ্ধা করি। কিন্তু অন্য পদ্ধতির সমালোচনা করা তাঁর উচিত নয়। আযুর্বেদ যে সবক্ষেত্রে কাজ করবে তা কী গ্যারান্টি আছে?   

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More