Home> দেশ
Advertisement

Brahmos missile misfire: পাক-ভূখণ্ডে ভুল করে মিসাইল হানা! বরখাস্ত বায়ুসেনার ৩ আধিকারিক

৯ মার্চ ভুল করে ব্রহ্মস মিসাইল ছোঁড়া হয়। সেই মিসাইল  গিয়ে পড়ে পাক ভূ-খণ্ডের মিয়ান চান্নু এলাকায়। পাকিস্তানে ভারতের প্রতিনিধিকে ডেকে পাঠায় ইসলামাবাদ।

 Brahmos missile misfire: পাক-ভূখণ্ডে ভুল করে মিসাইল হানা! বরখাস্ত বায়ুসেনার ৩ আধিকারিক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল: পাক-ভূখণ্ডে মিসাইল হানা! ভুল করে কীভাবে ছোঁড়া হল ব্রহ্মস মিসাইল? বায়ুসেনার তিন আধিকারিককে বরখাস্ত করল প্রতিরক্ষামন্ত্রক। একজন গ্রুপ ক্য়াপ্টেন আর ২ জন উইং কমান্ডার। তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হল।

ঘটনাটি ঠিক কী? বায়ু সেনার তরফে এক বিবৃতি জানানো হয়েছে, এ বছরের ৯ মার্চ ভুল করে ব্রহ্মস মিসাইল ছোঁড়া হয়। শুধু তাই নয়, সেই মিসাইল আবার গিয়ে পড়ে পাক ভূ-খণ্ডের মিয়ান চান্নু এলাকায়। বিনা প্ররোচনায় কেন মিসাইল হানা? পাকিস্তানে ভারতের প্রতিনিধিকে ডেকে পাঠায় ইসলামাবাদ। স্রেফ উদ্বেগ প্রকাশ করা নয়, ঘটনার তদন্তও শুরু করে দেয় পাকিস্তান।

কীভাবে এমন ঘটনা ঘটল? রাজ্যসভায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানান, 'বায়ুসেনার খাঁটিতে রুটিন তদারকির সময়েই ভুল করে মিসাইলটি ছোঁড়া হয়। পরে জানা যায়, সেই মিসাইলটি পাকিস্তানে গিয়ে পড়েছে। তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই ঘটনায় কোনও ক্ষয়ক্ষতি হয়নি'। তদন্তে দেখা যায়, সেদিন রুটিন তদারকির সময়ে মিসাইল সংক্রান্ত বিধি মানেননি বায়ুসেনার তিন আধিকারিক।তাঁদের দোষী সাব্যস্ত করে চাকরি থেকে বরখাস্ত করল প্রতিরক্ষামন্ত্রক।

আরও পড়ুন: Domestic Violence: পুত্র কামনায় ঝরণায় নগ্ন হয়ে স্নানে বাধ্য যুবতী, ভিলেন শাশুড়ি!

এদিকে এবার ব্রহ্মস মিসাইল রফতানিও করবে ভারত। ফিলিপিনের প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে চুক্তিও স্বাক্ষর করে ফেলেছেন ব্রহ্মোস অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেড। তবে কতগুলি মিসাইল রফতানি করা হবে, তা জানা যায়নি। ব্রহ্মোস অ্যারোস্পেস, একটি ভারত-রাশিয়ার যৌথ উদ্যোগ। এরা সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রাহ্মোস তৈরি করে যা সাবমেরিন, জাহাজ, বিমান বা ল্যান্ড প্ল্যাটফর্ম থেকে উৎক্ষেপণ করা সম্ভব।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফের এক বিবৃতি বলা হয়েছে, 'বিএপিএল (ব্রহ্মোস অ্যারোস্পেস) ফিলিপিনে উপকূল-ভিত্তিক অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেম সরবরাহের জন্য ২৮ জানুয়ারী, ২০২২ তারিখে ফিলিপিন প্রজাতন্ত্রের জাতীয় প্রতিরক্ষা বিভাগের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে'। আরও বলা হয়েছে, "বিএপিএল (ব্রহ্মোস অ্যারোস্পেস), প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার একটি যৌথ উদ্যোগের সংস্থা। চুক্তিটি ভারত সরকারের দায়িত্বশীল প্রতিরক্ষা রপ্তানি প্রচারের নীতির জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ'। এদিকে লাদাখ ও অরুণাচল প্রদেশের চিনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ব্রহ্মস মিসাইল মোতায়েন করেছে ভারত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More