Home> দেশ
Advertisement

উপত্যাকায় স্কুল বন্ধ করছেন বিচ্ছিন্নতাবাদীরা কিন্তু তাঁদের সন্তানরা পড়ছে বিদেশে, সরব স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্র মন্ত্রকের এক অফিসার জানান, বিচ্ছন্নতাবাদীদের পরিবারের অধিকাংশ সদস্য পাকিস্তানে না হয় আরবদেশে বসবাস করেন

উপত্যাকায় স্কুল বন্ধ করছেন বিচ্ছিন্নতাবাদীরা কিন্তু তাঁদের সন্তানরা পড়ছে বিদেশে, সরব স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: বিচ্ছন্নতাবাদীরা জম্মু-কাশ্মীরে স্কুল বন্ধ করতে চাইছেন। কিন্তু তাঁদের সন্তানরা পড়ছেন বিদেশে। গতকাল রাজ্যসভায় জম্মু-কাশ্মীর সংরক্ষণ বিল প্রস্তাবের সময় বিচ্ছন্নতাবাদীদের নিয়ে এভাবেই তীব্র আলোচনা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ দিন তিনি বলেন, “আমার হাতে সেই তালিকা আছে। কিন্তু তাঁদের নাম উল্লেখ করতে চাই না। আপনাদের বলতে চাই, এই বিচ্ছন্নতাবাদীরা তাঁদের সন্তানদের উপত্যাকায় পড়াচ্ছেন না। কিন্তু এখানকার পড়ুয়াদের পাথর ছোড়ায় উস্কানিও দিচ্ছেন।” স্বরাষ্টমন্ত্রীর আরও অভিযোগ, “এমনই এক বিচ্ছন্নতাবাদীর ছেলে সৌদি আরবে কাজ করছে, যাঁর মাসে ৩০ লক্ষ টাকা মাইনে।”

স্বরাষ্ট্র মন্ত্রকের এক অফিসার জানান, বিচ্ছন্নতাবাদীদের পরিবারের অধিকাংশ সদস্য পাকিস্তানে না হয় আরবদেশে বসবাস করেন। এই সুযোগ কাজে লাগিয়ে উস্কানিমূলক কর্মকাণ্ড চালাচ্ছে পাকিস্তান। ইউপিএ সরকাকে কাঠগড়ায় দাঁড় করিয়ে এ দিন স্বরাষ্ট্রমন্ত্রীর অভিযোগ, পাকিস্তান থেকে আসা অর্থ রুখতে ব্যর্থ হয়েছে কংগ্রেস সরকার। কিন্তু এ সরকার সেই রুট বন্ধ করতে পেরেছে। সরকারি সাহয্য বন্ধ করা হয়েছে বিচ্ছন্নতাবাদীদের। শ্রীনগরে পুরোদমে কাজ চালাচ্ছে ইডি, সিবিডিটি। ৩১টি মামলায় তদন্ত চালাচ্ছে গোয়েন্দারা। এখনও পর্যন্ত ২৪ জন বিচ্ছিন্নতাবাদীকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন- স্কুল-কলেজ-অফিস ছুটি, ঘুরিয়ে দেওয়া হচ্ছে বিমান, ভারী বৃষ্টিতে স্তব্ধ বাণিজ্য নগরী

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আরও বলেন, বিচ্ছন্নতাবাদীদেরকে কাশ্মীরের যুবকরা প্রশ্ন করুক, তাঁদের সন্তানরা কোথায় পড়ছে। জম্মু-কাশ্মীরের টাকায় তাঁদের সন্তানরা লন্ডন, আমেরিকায় পড়ছে বলে অমিত শাহের অভিযোগ।

Read More