Home> দেশ
Advertisement

Electoral Bond | SBI: সুপ্রিম ধাক্কাতেই হল কাজ, নির্বাচনী বন্ডের সব তথ্য কমিশনে জমা দিল এসবিআই

Electoral Bond | SBI: বিরোধীরা আপ্রাণ চেষ্টা করেছিল ইলেকটোরাল বন্ডের মাধ্যমে কত টাকা বিজেপির ঘরে এসেছে তা জানতে। সেক্ষেত্রে তারা সফল

Electoral Bond | SBI: সুপ্রিম ধাক্কাতেই হল কাজ, নির্বাচনী বন্ডের সব তথ্য কমিশনে জমা দিল এসবিআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চাপ দিতেই ঘাড় কাত করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সুপ্রিম কোর্টের নির্দেশ মতো কোনও ট্যাঁফো না করে মঙ্গলবার বিকেলেই ইলেকটোরাল বন্ড বা নির্বাচনী বন্ড সম্পর্কিত সব তথ্য নির্বাচন কমিশনে জমা দিল এসবিআই। এসবিআই একসময় বলেছিল দেশের রাজনৈতিক দলগুবলি কে কত চাঁদা পেয়েছে সেই সম্পর্কিত তথ্য গিতে জুন মাস হয়ে যাবে। কিন্তু তা মানেনি সর্বোচ্চ আদালত। মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটার মধ্যেই সেইসব তথ্য জমা দিতে নির্দেশ দেয় আদালত। তার পরেই সব তথ্য নির্বাচন কমিশনে জমা দিল এসবিআই।

আরও পড়ুন-ফের ভোগান্তি, আগামী ৩ দিন বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ

স্টেটব্যাঙ্ক সুপ্রিম কোর্টে গিয়ে বলেছিল ইলেকটোরাল বন্ডের তথ্য দিতে ৩০ জুন পর্য়ন্ত সময়ে লেগে যাবে। প্রসঙ্গত, মনে করা হচ্ছে আর কিছু দিনের মধ্য়েই লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে যেতে পারে। ফলে ৩০ জুন পর্যন্ত আদালত অপেক্ষা করতে চায়নি। ফলে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রডূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের তরফ থেকে করা নির্দেশ দেওয়া হয় ইলেকটোরাল বন্ড সম্পর্কিত সব তথ্য এসবিআইকে জমা দিতে হবে ১২ মার্চ বিকেল সাড়ে পাঁচটার মধ্যে। সেই নির্দেশ আর উপক্ষো করতে সাহস পায়নি এসবিআই। তারা ওইসব তথ্য নির্বাচন কমিশনে জমা দিয়ে এসেছে। এবার আদালতের নির্দেশ মতো সেইসব তথ্য শুক্রবার বিকেল ৫টার মধ্যে কমিশনের সাইটে আপলোড করতে হবে।

ভোটে খরচের দৌড়ে বিরোধীদের অনেক যোজন পিছনে ফেলে দিয়েছে বিজেপি। ভোটের তহবিল যোগাড় করতে তাহের হাতে একটি শক্তিশালী অস্ত্র ছিল ইলেকটোরাল বন্ড। ওই বন্ডের মধ্য দিয়েই দেশের বিভিন্ন দলের তহবিলে টাকা জমা পড়ত। সেক্ষেত্রে সবচেয়ে লাভবান হত বিজেপি। এদিকে, লোকসভা ভোটের মুখে গত ১৫ ফেব্রুয়ারি একটি গুরুত্বপূর্ণ রায় দেয় সুপ্রিম কোর্টে। ওই রায়ে বলা হয় নির্বাচনী বন্ড অসাংবিধানিক। আগামী ৬ মার্চের মধ্য নির্বাচনী বন্ডের সব তথ্য় নির্বাচন কমিশনে জমা দিতে হবে। ওই নির্দেশ পাওয়ার পর এসবিআই গত ৪ মার্চ সুপ্রিম কোর্টে গিয়ে বলে ইলেকটোরাল বন্ডের তথ্য জোগাড় করতে ও তা জমা গিতে ৩০ জুন হয়ে যেতে পারে। ওই কথ শুনে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় ১২ মার্টের মধ্যে সব ঝামেলা মেটাতে হবে। সেটাই করতে বাধ্য হল এসবিআই।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More