Home> দেশ
Advertisement

জানুন স্টেট ব্যাঙ্কে কোনও ব্যক্তি কতবার টাকা বদলাতে পারবেন

টাকা বদল নিয়ে বিভ্রান্তি কাটালেন SBI-এর চেয়ারপার্সন অরুন্ধতী ভট্টাচার্য। স্টেট ব্যাঙ্কে কোনও ব্যক্তি একবারই মাত্র টাকা বদলাতে পারবেন। চব্বিশ ঘণ্টাকে জানালেন SBI চেয়ারপার্সন।

জানুন স্টেট ব্যাঙ্কে কোনও ব্যক্তি কতবার টাকা বদলাতে পারবেন

ওয়েব ডেস্ক: টাকা বদল নিয়ে বিভ্রান্তি কাটালেন SBI-এর চেয়ারপার্সন অরুন্ধতী ভট্টাচার্য। স্টেট ব্যাঙ্কে কোনও ব্যক্তি একবারই মাত্র টাকা বদলাতে পারবেন। চব্বিশ ঘণ্টাকে জানালেন SBI চেয়ারপার্সন।

গোড়া থেকেই পুরনো নোট বদলের সঙ্গে জড়িয়ে ছিল বিভ্রান্তি। রিজার্ভ ব্যাঙ্ক তার নির্দেশিকায় জানায়, ব্যাঙ্ক থেকে ৪ হাজার টাকার পুরনো নোট বদল করা যাবে। কতবার নোট বদল করা যাবে? স্পষ্ট বলা হয়নি নির্দেশিকায়। নিয়মের এই ফাঁকেরই সুযোগ নেন একশ্রেণির মানুষ।

বিভিন্ন ব্যাঙ্ক থেকে দিনে একাধিকবার নোট বদল করতে থাকেন কিছু ব্যক্তি। যাঁদের কাছে বেশি পুরনো নোট রয়েছে তাঁরা নিজেদের প্রতিনিধিদেরও লাইনে দাঁড় করান। অর্থাত্‍ যে উদ্দেশ্যে নোট বাতিলের সিদ্ধান্ত, নিয়মের ফাঁকে সেই উদ্দেশ্যকেই বুড়ো আঙুল দেখাতে শুরু করেন একশ্রেণির মানুষ। এই সমস্যা রীতিমতো মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায় ব্যাঙ্ককর্মীদের কাছে।

সাংবাদিক বৈঠকে নোট বদল বিভ্রান্তির স্পষ্ট সমাধান দিতে পারেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী বা অর্থসচিব। তবে ত্রুটিটি ধরা পড়ার পরেই তা মেরামতের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। ব্যবস্থাও নেওয়া হয়েছে দ্রুত। <<চব্বিশ ঘণ্টার চিফ রিপোর্টার রজতশুভ্র মুখোটিকে SBI চেয়ারম্যান জানালেন, এই ফাঁক পূরণ হয়েছে। >>

SBI জানিয়েছে, তাদের কোনও ব্রাঞ্চে ৪ হাজার টাকার নোট একবারই বদলানো যাবে। SBI-এর পরামর্শ, ৪ হাজার টাকার বেশি নোট থাকলে অ্যাকাউন্টে জমা করে ATM বা চেকের মাধ্যমে তুলুন। এতো গেল SBI-এর প্রসঙ্গ। বাকি ব্যাঙ্কগুলিও কি একই পদ্ধতি অনুসরণ করবে? সেই উত্তর এখনও মেলেনি।

Read More