Home> দেশ
Advertisement

নামাজ বন্ধ না হলে শিবপুজোও হোক তাজমহলে, দাবি আরএসএসের

নামাজ বন্ধ না হলে শিবপুজোও হোক তাজমহলে, দাবি আরএসএসের

নিজস্ব প্রতিবেদন: তাজমহল নিয়ে এবার নতুন দাবি আরএসএস-এর। সংগঠনের ইতিহাস শাখা 'অখিল ভারতীয় ইতিহাস সংকলন সমিতি'র দাবি,  প্রতি শুক্রবার তাজমহলে জুম্মার নামাজ পড়া বন্ধ করতে হবে। নামাজ বন্ধ না হলে সেখানে শিব পুজোর অনুমতিও দিতে হবে।

অখিল ভারতীয় ইতিহাস সংকলন সমিতির প্রধান ড. বালমুকুন্দ পান্ডে 'ইন্ডিয়া টুডে'-কে দেওয়া এক সাক্ষাতকারে মন্তব্য করেন, ‘তাজমহল একটি জাতীয় ঐতিহ্য। সেটিকে ধর্মীয়স্থান হিসেবে ব্যবহার করা হবে কেন? তাজমহলে নামাজ পাঠের অনুমতি প্রত্যাহার করে নেওয়া উচিত।’ এখানেই থেমে থাকেননি বালমুকুন্দ। হুঁশিয়ারি দিয়েছেন, তাজমহলে মুসলিমদের নামাজ পাঠের অনুমতি দেওয়া হলে সেখানে হিন্দুদের শিবপুজো করার অনুমতিও দেওয়া উচিত।

আরও পড়ুন-করণের কাছে কত পারিশ্রমিক চাইছেন প্রভাস, শুনলে ঘুম উড়বে

তাজমহল ভারতের প্রতীক হতে পারে না বলে ইতিমধ্যেই বিতর্ক তৈরি করে দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। রাজ্যের পর্যটন বুকলেট থেকেও তাজের নাম মুছে ফেলা হয়েছে। তার পরেও বিতর্ক থমকে নেই। কয়েকদিন আগেই কট্টরপন্থী ‘হিন্দু যুব বাহিনী’ তাজমহলে শিব চালিসা পাঠ করার চেষ্টা করে। তাজ চত্বর থেকে সংগঠনের সদস্যদের জোর করে বের করে দেয় নিরাপত্তা কর্মীরা।

বালমুকুন্দের দাবি, আজ যেখানে তাজমহল সেখানে যে একদা শিব মন্দির ছিল তার প্রমাণ রয়েছে। ওই মন্দির তৈরি করেছিলেন এক হিন্দু রাজা। তাজমহল কোনও ভালোবাসার প্রতীক নয়। কারণ মুমতাজের মৃত্যুর ৪ মাসের মধ্যে ফের বিয়ে করেন শাহজাহান। এনিয়ে আমরা তথ্যপ্রমাণ জোগাড় করছি। দেশের আরও অনেক পুরনো সৌধের তালিকা তৈরি করা হচ্ছে। এই ধরনের সৌধগুলিকে ভেঙে পরবর্তীকালে স্মৃতিসৌধ বা অন্যান্য ভবন তৈরির নজিরও রয়েছে।

আরও পড়ুন-বেলুনের গায়ে লেখা ‘আই লাভ পাকিস্তান’, জোর তল্লাসিতে গ্রেফতার ২

Read More