Home> দেশ
Advertisement

Retail Inflation: গত ৫ মাসে সর্বোচ্চ, সেপ্টেম্বরে অনেকটাই বাড়ল খুচরো পণ্যের মূল্য বৃদ্ধির হার

খুচরো পণ্যের মূল্য বৃদ্ধির ক্ষেত্রে দেখা গিয়েছে সেপ্টেম্বর মাসে দেশের গ্রামাঞ্চলে তা বেড়ে হয়েছে ৭.৫৬ শতাংশ। শহরাঞ্চলে এই হার বেড়েছে ৭.২৭ শতাংশ। এমনই তথ্য দিচ্ছে ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অফিস

Retail Inflation: গত ৫ মাসে সর্বোচ্চ, সেপ্টেম্বরে অনেকটাই বাড়ল খুচরো পণ্যের মূল্য বৃদ্ধির হার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশে ফের বাড়ল খুচরো পণ্যের দাম। সেপ্টেম্বরে খুচরো পণ্যের দাম বাড়ল ৭.১৪ শতাংশ। আগস্ট মাসে এই হার ছিল ৭ শতাংশ। খাদ্যপণ্যের মূল্য বৃদ্ধির নিরীখে গত ৫ মাসে এই হার হল সর্বোচ্চ। এর পাশাপাশি গুরুত্বপূর্ণ বিষয় হল আগস্ট মাসে ইনাস্ট্রিয়াল প্রোডাকশন ইনডেক্স(IIP) ০.০৮ শতাংশ পড়েছে। জুলাইয়ে এই হার বেড়েছিল ২.৪ শতাংশ। বুধবার এমনই তথ্য দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন-নিষিদ্ধ ওষুধ সেবনের দায়ে তিন বছরের জন্য নির্বাসিত! দেশের নাম ডোবালেন অলিম্পিয়ান কমলপ্রীত   

খুচরো পণ্যের মূল্য বৃদ্ধির ক্ষেত্রে দেখা গিয়েছে সেপ্টেম্বর মাসে দেশের গ্রামাঞ্চলে তা বেড়ে হয়েছে ৭.৫৬ শতাংশ। শহরাঞ্চলে এই হার বেড়েছে ৭.২৭ শতাংশ। এমনই তথ্য দিচ্ছে ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অফিস। লক্ষ্যনীয় বিষয় হল করোনার ধাক্কার মধ্যেও গত বছর সেপ্টেম্বরে খুচরো পণ্যের মূল্য বৃদ্ধির হার দাঁড়িয়েছিল ৪.৩৫ শতাংশে। এবছর ফুড বাস্কেটের মূল্যবৃদ্ধি হয়েছে ৮.৬০ শতাংশ। আগস্ট মাসে এই হার ছিল ৭.৬২ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্কের হিসেব অনুযায়ী মৃল্য বৃদ্ধির সহনীয় হার হল ৬ শতাংশ। সেই জায়গায় গত ৯ মাস ধরে ওই হার রয়েছে ৬ শতাংশের উপরে।

উল্লেখ্য, এবছর জানুয়ারি মাসে খুচরো পণ্যের দাম বাড়েছিল ৬.১ শতাংশ যা গত ৬ মাসের মধ্যে সর্বোচ্চ। ডিসেম্বর মাসে মূল্যবৃদ্ধি হয়েছিল ৫.৫৯ শতাংশ। খাদ্যপণ্যের দামও বাড়ল ৫.৪৩ শতাংশ। নভেম্বর এই বৃদ্ধির হার ছিল ৪.০ ৫ শতাংশ। গত বছর ক্রমশ বাড়ছিল খুচরো পণ্য ও খাদ্য পণ্যের দাম। জুলাই মাসে খুচরো পণ্যের দাম বেড়েছিল ৬.০৬ শতাংশ। এবছর জানুয়ারিতে তৈরি খাবার, পোশাক, মশলা, টান্সপোর্ট, শিক্ষা ও স্বাস্থ্য খরচ বেড়েছে। ডিসেম্বর এই মূল্যবৃদ্ধির হার ছিল খানিকটা কম। এর সঙ্গেই এবার পাল্লা দিয়ে বেড়েছে খুচরো পণ্যের দাম। ফলে চাপ বাড়ছে আম জানতার উপরে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More