Home> দেশ
Advertisement

অশান্ত দক্ষিণ সুদান থেকে ভারতীয়দের দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু

দক্ষিণ সুদানে আটকে পড়া ভারতীয়দের নিরাপদে দেশে ফেরাতে শুরু হয়েছে 'সঙ্কট মোচন' অভিযান। আজই রাজধানী জুবায় পৌঁছাবে ভারতীয় সেনাবাহিনীর দুটি C 17 যুদ্ধবিমান। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী VK সিং জানিয়েছেন, বৈধ পাসপোর্ট থাকা ভারতীয় নাগরিকদেরই কেবল বিমানে ওঠার অনুমতি মিলবে। তাঁরা কেবল ৫ কেজি মালপত্র সঙ্গে নিতে পারবেন। দেশে ফেরার ক্ষেত্রে মহিলা এবং শিশুদেরই অগ্রাধিকার দেওয়া হবে।

অশান্ত দক্ষিণ সুদান থেকে ভারতীয়দের দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু

ওয়েব ডেস্ক : দক্ষিণ সুদানে আটকে পড়া ভারতীয়দের নিরাপদে দেশে ফেরাতে শুরু হয়েছে 'সঙ্কট মোচন' অভিযান। আজই রাজধানী জুবায় পৌঁছাবে ভারতীয় সেনাবাহিনীর দুটি C 17 যুদ্ধবিমান। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী VK সিং জানিয়েছেন, বৈধ পাসপোর্ট থাকা ভারতীয় নাগরিকদেরই কেবল বিমানে ওঠার অনুমতি মিলবে। তাঁরা কেবল ৫ কেজি মালপত্র সঙ্গে নিতে পারবেন। দেশে ফেরার ক্ষেত্রে মহিলা এবং শিশুদেরই অগ্রাধিকার দেওয়া হবে।

বিদেশমন্ত্রক সূত্রের খবর, দক্ষিণ সুদানে প্রায় ৬০০ ভারতীয় বসবাস করেন। যার মধ্যে সাড়ে চারশোজন থাকেন রাজধানী জুবায়। বাকিরা অন্যত্র। মন্ত্রক সূত্রে আরও খবর, দেশে ফেরার জন্য এখনও পর্যন্ত ৩০০ জন জুবায় ভারতীয় দূতাবাসে আবেদন জানিয়েছেন।

দক্ষিণ সুদানে চলতে থাকা গৃহযুদ্ধের ওপর কড়া নজর রাখছে দিল্লি। দু'দিন ধরে সংঘর্ষ বন্ধ থাকলেও, পরিস্থিতি আবারও উত্তপ্ত হওয়ার আশঙ্কায় সুদান ছাড়ছেন বিভিন্ন দেশের নাগরিকরা।

Read More