Home> দেশ
Advertisement

RBI: ক্রিপ্টোকারেন্সিতে নিজের দায়িত্বে বিনিয়োগ করুন, সাবধান করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর

বিনিয়োগকারীদের সতর্ক করা তাঁর "কর্তব্য"। এই বিনিয়োগের ক্ষেত্রে নিজেদের ঝুঁকিতে এ কাজ করতে হবে, এমনটা মনে করিয়ে দিয়েছেন তিনি। 

RBI: ক্রিপ্টোকারেন্সিতে নিজের দায়িত্বে বিনিয়োগ করুন, সাবধান করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর

নিজস্ব প্রতিবেদন: দেশে নতুন ডিজিটাল মুদ্রা আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বাজেটেই সে কথা জানিয়েছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই আবহে এবার ক্রিপোকারেন্সিতে বিনিয়োগ নিয়ে বড় সতর্কবার্তা দিল আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগকারীদের সতর্ক করে বলেছেন যে তাদের নিজেদের ঝুঁকিতে বিনিয়োগ করা উচিত। 

তিনি এও জানিয়েছেন যে বিনিয়োগকারীদের সতর্ক করা তাঁর "কর্তব্য"। এই বিনিয়োগের ক্ষেত্রে নিজেদের ঝুঁকিতে এ কাজ করতে হবে, এমনটা মনে করিয়ে দিয়েছেন তিনি। গভর্নরের কথায়, এই ক্রিপ্টোকারেন্সি অর্থনৈতিক এবং আর্থিক স্থিতিশীলতার ক্ষেত্রে অনেকসময়ই বিপদ ডেকে আনতে পারে৷ এটিকে ঐতিহাসিক 'টিউলিপ ম্যানিয়া'র সঙ্গেও তুলনা করেছেন তিনি। 

আরও পড়ুন, Hijab Row: হিজাব বিতর্কে কর্ণাটক হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে আবেদন জমা পড়ুয়াদের

শক্তিকান্ত দাসের কথায়, "বেসরকারি ক্রিপ্টোকারেন্সি সবই এক। তা সে যে নামেই তাকে ডাকা হোক না কেন। ফাটকাবাজির মাধ্যমে টাকা লেনদেন ও বিনিয়োগ তাই নিজেদের ঝুঁকি নিয়ে অত্যন্ত সতর্কতার সঙ্গে করা উচিত।" বৃহস্পতিবার ঋণনীতি ঘোষণার পরে আয়োজিত সাংবাদিক বৈঠক তাঁর হুঁশিয়ারি, এই সব ডিজিটাল মুদ্রা লগ্নিকারীদের পক্ষে অত্যন্ত ঝুঁকিপূর্ণ তো বটেই। ভারতে অর্থনৈতিক এবং আর্থিক স্থিতিশীলতা ফেরাতে আরবিআইয়ের যাবতীয় চেষ্টাতেও জল ঢালতে পারে।

যদিও আরবিআইয়ের ডিজিটাল মুদ্রা কবে আসবে সে বিষয়ে এখনই কিছু বলতে চাননি তিনি। শক্তিকান্ত বলেন, আদতে এই ক্রিপ্টোকারেন্সিগুলির বিন্দুমাত্রও মূল্য নেই। তাই এতে লগ্নি করলে যে কোনও মুহূর্তে ডুবতে হতে পারে। তবে আরবিআই গভর্নরের কথায় এটি স্পষ্ট যে অন্তত ডিজিটাল মুদ্রা হিসেবে ভারতে এখনই স্বীকৃতি পাবে না বেসরকারি ক্রিপ্টোকারেন্সিগুলি।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More