Home> দেশ
Advertisement

Ram Temple Gold Door: ৪২ সোনার দরজা রামমন্দিরে! 'তোমার দুয়ার আজি খুলে গেছে সোনার মন্দিরে'?

Ram Temple Gold Door:১২ ফুট উঁচু, ৮ ফুট চওড়া 'সোনার' দরজা রামমন্দিরের গর্ভগৃহে! কবিবচন থেকে একটু আলাদা। রবীন্দ্রনাথ লিখেছিলেন, 'তোমার দুয়ার আজি খুলে গেছে সোনার মন্দিরে'! অযোধ্যায় 'সোনার মন্দির' নয়, 'সোনার দুয়ার'!

Ram Temple Gold Door: ৪২ সোনার দরজা রামমন্দিরে! 'তোমার দুয়ার আজি খুলে গেছে সোনার মন্দিরে'?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'তোমার দুয়ার আজি খুলে গেছে সোনার মন্দিরে'! একদা লিখেছিলেন রবীন্দ্রনাথ। তবে আসন্ন ২২ জানুয়ারি অযোধ্যার রামমন্দিরে যা হতে চলেছে তা এই কবিবচন থেকে একটু আলাদা। 'সোনার মন্দির' নয়, তার জায়গায় 'সোনার দুয়ার'! কবিকল্পনার সোনার মন্দিরের স্থলে বাস্তবের সোনার দরজা-- কম কী? ১২ ফুট উঁচু, ৮ ফুট চওড়া 'সোনার' এক দরজা বসেছে রামমন্দিরের গর্ভগৃহে!

আরও পড়ুন: Ram Mandir Ayodhya: রামমন্দির উদ্বোধনে চাঁদের হাট অযোধ্যায়! আসছেন আম্বানি-আদানিরা...

না, একটু ভুল হল, 'একটি' নয়, এরকম মোট ১৩টি সোনার দরজা বসতে চলেছে গোটা রামমন্দির জুড়ে। তবে প্রথমটি বসে গেল। তার ছবি ও ভিডিয়ো প্রকাশিতও হয়েছে। যা দেখে আপ্লুত, মুগ্ধ সকলে। 

২২ জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে পুরোদমে চলছে প্রস্তুতি। সেই প্রস্তুতিরই অঙ্গ হিসেবে আপৎকালীন দ্রুততায় শেষ করার চেষ্টা করা হচ্ছে রামমন্দিরের বাকি থাকা কাজ। তারই অংশ হিসেবে রামমন্দিরের দ্বিতীয়তলে গর্ভগৃহে বসে গেল প্রথম সোনার দরজাটি। আগামী তিনদিনের মধ্যে মন্দির জুড়ে বসবে আরও ১৩টি।

আরও পড়ুন: Ayodhya Ram Mandir: অযোধ্যার রামমন্দিরের উদ্বোধন, রামলালার প্রাণপ্রতিষ্ঠা দেখা যাবে নিউ ইয়র্ক থেকেও!

রামমন্দিরে বসছে মোট ৪৬টি দরজা। এর মধ্যে ৪২টিই 'গোল্ড-কোটেড' বা সোনার জল-করা। সেই অর্থেই 'সোনার দরজা' বলে উল্লেখ করা হচ্ছে! এর মধ্যে ১০০ কিলোগ্রাম সোনা লেগেছে। যে-দরজাটির ছবি সামনে এসেছে, তার মধ্য অংশে দেখা যাচ্ছে, দরজার দুপাশে দুটি হাতি আঁকা, যারা স্বাগত-ভঙ্গিতে অঙ্কিত। দরজার উপরের অংশে প্রাসাদের মতো একটা আকৃতি। যে প্রাসাদের দুপাশে দুজন দৌবারিক নমস্কারের ভঙ্গিতে দাঁড়িয়ে। এছাড়াও দরজার পুরো অংশে নানা নকশা অঙ্কিত রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More