Home> দেশ
Advertisement

রণজিৎ সিং হত্যাকাণ্ডে আজীবন কারাবাস Ram Rahim-র, সাজা শোনালো বিশেষ CBI আদালত

সাজার আগে, হরিয়ানার পঞ্চকুলা জেলায় ফৌজদারি কার্যবিধির (CrPC) ১৪৪ ধারা জারি করা হয়েছে।

রণজিৎ সিং হত্যাকাণ্ডে আজীবন কারাবাস Ram Rahim-র, সাজা শোনালো বিশেষ CBI আদালত

নিজস্ব প্রতিবেদন: ২০০২ সালে রঞ্জিত সিং হত্যার ঘটনায় ডেরা সাচ্চা সৌদার (Dera Sacha Sauda) প্রধান গুরমিত রাম রহিম সিং (Gurmeet Ram Rahim Singh) কে আজীবন কারাবাসের সাজা শোনালো পঞ্চকুলার বিশেষ সিবিআই (CBI) আদালত। 

গত ৮ অক্টোবর, ডেরা সাচ্চা সৌদা (Dera Sacha Sauda) প্রধান এবং আরও চারজনকে দোষী সাব্যস্ত করা হয়। ২০০২ সালে সাংবাদিক এবং রাম রহিমের তৎকালীন আপ্ত সহায়ক রঞ্জিত সিংহকে (Ranjit Singh) হত্যার দায়ে তাকে এই সাজা শোনানো হয়েছে। যাবজ্জীবন কারাবাসের সাথেই তাকে জরিমানাও করা হয়েছে। আদালত জানিয়েছে, রীতিমতো পরিকল্পনা করেই রণজিৎ সিংকে হত্যা করেন রাম রহিম। রোহতক জেল থেকে রাম রহিম ক্ষমা প্রার্থনা করলেও তার আবেদন গৃহীত হয়নি। সাধারণ একজন মানুষকে প্রতিকল্পিত হত্যার দায়ে তাকে শাস্তি দেওয়া হয়েছে । গুরমিত রাম রহিম সিং (Gurmeet Ram Rahim Singh), জসবীর সিং (Jasbir Singh), সবদিল সিং (Sabdil Singh), কৃষাণলাল (Krishan Lal) এবং ইন্দ্র সাইকে (Inder Sain) ভারতীয় দণ্ডবিধির ৩০২ (হত্যা) এবং ১২০ বি (অপরাধমূলক ষড়যন্ত্র) ধারায় রঞ্জিত সিংহ (Ranjit Singh) হত্যার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। জসবীর সিং (Jasbir Singh), কৃষাণলাল (Krishan Lal) এবং ইন্দর সাইকে (Inder Sain) অস্ত্র আইনেও দোষী সাব্যস্ত করা হয়েছে।

আরও পড়ুন: পঞ্চকুলা আদালতে আজ শাস্তি ঘোষণা Ram Rahim-র, মৃত্যুদণ্ডের দাবি CBI-র

সিবিআই (CBI) চার্জশিট অনুযায়ী, ডেরা প্রধানের ক্যাম্পের ভিতরে শিষ্যাদের যৌন হেনস্থার অভিযোগ তুলে একটি বেনামী চিঠি প্রচার করার বিষয়ে শিষ্য রঞ্জিত সিংকে সন্দেহ করেছিলেন গুরমিত রাম রহিম সিং (Gurmeet Ram Rahim Singh)। থানেসার (Thanesar) থানায় হত্যা ও অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে একটি এফআইআর (FIR) দায়ের করা হয়। ২০০৩ সালে হাইকোর্ট এই ঘটনায় সিবিআই (CBI) তদন্তের নির্দেশ দেয়। ২০০৭ সালে CBI ডেরা প্রধানের বিরুদ্ধে চার্জশিট জমা দেয়।  

সাজার শোনানোর আগে, হরিয়ানার পঞ্চকুলা জেলায় ফৌজদারি কার্যবিধির (CrPC) ১৪৪ ধারা জারি করা হয়েছে। এই নিয়ে দ্বিতীয় মামলায় তাকে আজীবন কারাবাসের সাজা দেওয়া হলো। ২০১৭ সালে, গুরমিত রাম রহিম সিং (Gurmeet Ram Rahim Singh) দুই শিষ্যাকে ধর্ষণের দায়ে ২০ বছরের কারাদণ্ডে দণ্ডিত হন। দুই বছর আগে, সাংবাদিক রাম চন্দ্র ছত্রপতি (Ram Chander Chhatrapati) হত্যার দায়ে দলের প্রধানকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More