Home> দেশ
Advertisement

Qutub Minar: "উপর থেকে কুতুব মিনার দেখতে সূর্যমুখীর মতো", তাজমহল-জ্ঞানবাপীর নয়া বিতর্ক

বিস্ফোরক দাবি করলেন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার প্রাক্তন আঞ্চলিক ডিরেক্টর ধরমবীর শর্মা। ধরমবীর শর্মার আরও দাবি, উপর থেকে দেখলে কুতুব মিনারকে সূর্যমুখী ফুলের মতো দেখতে লাগে।

Qutub Minar:

নিজস্ব প্রতিবেদন: জ্ঞানবাপী মসজিদ, তাজমহলের পর এবার বিতর্কের কেন্দ্রে কুতুব মিনার। এই স্থাপত্য নিয়ে বিস্ফোরক দাবি করলেন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার প্রাক্তন আঞ্চলিক ডিরেক্টর ধরমবীর শর্মা

তিনি জানান, এবার ইতিহাসকে ঠিক করার সময় এসে গিয়েছে। কুতুব মিনারকে আসলে ধ্রুবস্তম্ভ বলা হত। স্থাপত্যবিদ বরাহমিহির এটি তৈরি করেছেন। তাঁর দাবি, ২১ জুন বেলা ১২টায় দক্ষিণায়ক থেকে সূর্যের উত্তরায়ণ হয়। সেই বিষয়টি ভাল করে পর্যবেক্ষণের জন্য কুতুব মিনার তৈরি করা হয়েছে। সেটি ২৫ ইঞ্চি হেলানো। সূর্যের আলো পড়ে যাতে মিনারের কোনও ছায়া না তৈরি হয়, সেভাবেই মিনারটি তৈরি করা হয়েছে। 

ধরমবীর শর্মার আরও দাবি, উপর থেকে দেখলে কুতুব মিনারকে সূর্যমুখী ফুলের মতো দেখতে লাগে। আগেই হিন্দুত্ববাদীদের তরফে একটা অভিযোগ করা হয়েছে যে, ২৭টি হিন্দু মন্দির ভেঙে কুতুব মিনার তৈরি করা হয়েছে। কুতুবউদ্দিন আইবক সেটা তৈরি করেছিলেন।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)       

Read More