Home> দেশ
Advertisement

৩ লাখের বেশি নগদে লেনদেন হলেই এবার 'এই' শাস্তি!

ঘোষণা হয়ে গেছে বাজেটেই। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বাজেট পেশের সময় সাফ ঘোষণা করেছেন, ১ এপ্রিল থেকে নগদে সর্বোচ্চ ৩ লাখ টাকা লেনদেন করা যাবে। ৩ লাখ টাকার একটি বেশি টাকা লেনদেন করতে গেলেও তা করতে হবে অনলাইনে অথবা চেকে। নইলে বড়সড় শাস্তির কোপে পড়তে হবে। তবে বাজেটে শাস্তির পরিমাণ কতটা বা কী ধরনের শাস্তি হতে পারে, সে বিষয়ে আলাদা করে কিছু বলা হয়নি।

৩ লাখের বেশি নগদে লেনদেন হলেই এবার 'এই' শাস্তি!

ওয়েব ডেস্ক : ঘোষণা হয়ে গেছে বাজেটেই। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বাজেট পেশের সময় সাফ ঘোষণা করেছেন, ১ এপ্রিল থেকে নগদে সর্বোচ্চ ৩ লাখ টাকা লেনদেন করা যাবে। ৩ লাখ টাকার একটি বেশি টাকা লেনদেন করতে গেলেও তা করতে হবে অনলাইনে অথবা চেকে। নইলে বড়সড় শাস্তির কোপে পড়তে হবে। তবে বাজেটে শাস্তির পরিমাণ কতটা বা কী ধরনের শাস্তি হতে পারে, সে বিষয়ে আলাদা করে কিছু বলা হয়নি।

রাজস্ব সচিব হামসুখ আধিয়া আলোকপাত করলেন ১ এপ্রিল থেকে নিয়ম ভাঙলে কী শাস্তি হতে পারে সেই বিষয়ে। তিনি জানান, ১ এপ্রিলের পর যদি কেউ ৩ লাখ টাকার বেশি নগদে লেনদেন করেন, তাহলে সেই সম পরিমাণ টাকাই জরিমানা দিতে হবে। অর্থাত্ কেউ যদি নগদে ৪ লাখ টাকা লেনদেন করেন, তবে তাঁকে ৪ লাখ টাকা জরিমানা গুনতে হবে। 

আরও পড়ুন, নতুন কর ব্যবস্থায় লাভের খাতায় মধ্যবিত্তরা!

Read More