Home> দেশ
Advertisement

কানহাইয়া কুমারের নাম লেখা টি-শার্ট ঘিরে বিতর্ক

বেশ কয়েকদিন ধরেই উত্তপ্ত ছিল যাদবপুর ক্যাম্পাস। চলছিল একেক পর এক বিক্ষোভ। কখনও স্লোগান তো কখনও মিছিল। জেএনইউ-এর আঁচ বেশ ভালোরকমই পড়েছে যাদবপুরের ওপর। গতকাল কানহাইয়া কুমারের গ্রেফতারের প্রতিবাদে রাস্তায় মিছিল বের করেছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। তারা মিছিলে কানহাইয়া কুমারের গ্রেফতারের প্রতিবাদ করে এক ভিন্ন পদ্ধতিতে। তাদের প্রত্যেকের পরনে ছিল কানহাইয়া কুমারের ছবি দেওয়া টি-শার্ট।

কানহাইয়া কুমারের নাম লেখা টি-শার্ট ঘিরে বিতর্ক

ওয়েব ডেস্ক: বেশ কয়েকদিন ধরেই উত্তপ্ত ছিল যাদবপুর ক্যাম্পাস। চলছিল একেক পর এক বিক্ষোভ। কখনও স্লোগান তো কখনও মিছিল। জেএনইউ-এর আঁচ বেশ ভালোরকমই পড়েছে যাদবপুরের ওপর। গতকাল কানহাইয়া কুমারের গ্রেফতারের প্রতিবাদে রাস্তায় মিছিল বের করেছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। তারা মিছিলে কানহাইয়া কুমারের গ্রেফতারের প্রতিবাদ করে এক ভিন্ন পদ্ধতিতে। তাদের প্রত্যেকের পরনে ছিল কানহাইয়া কুমারের ছবি দেওয়া টি-শার্ট।

পড়ুন জেএনইউ কাণ্ডে দিল্লির রাজপথে আইনজীবীরা সামিল হলেন প্রতিবাদ মিছিলে

এই শার্টগুলি মিছিলের সময় ১৫০ টাকায় ছাত্রছাত্রীদের কাছে বিক্রি করা হয়। আবার কিছু টি-শার্ট বিনামূল্যেও বিতড়ন করা হয়েছিল বলে জানা গিয়েছে। গ্রেফতার জেএনইউ-এর ছাত্রনেতা কানহাইয়া কুমারকে এভাবে ব্র্যান্ড হিসেবে ব্যবহার করাটাকে অনেকেই ভালোভাবে মেনে নিতে পারছেন না। প্রতিবাদ মিছিলে কানহাইয়া কুমারের ছবি দেওয়া টি-শার্ট পরার আইডিয়া দিয়েছিলেন এসএফআই কর্মী বিষ্ণু জয়সওয়াল। তাঁরই বুদ্ধিতে শার্টে কানহাইয়া কুমারের ছবি ছাপানো হয়। এছাড়াও শার্টে লেখা ছিল, 'মেরা ইয়ার, কানহাইয়া কুমার।' এসএফআই কর্মী বিষ্ণু মাস ছয়েক আগে এবিভিপি ছেড়ে কানহাইয়া কুমারের সংগঠনে যোগ দিয়েছিলেন।

পড়ুন সংঘাতে যাদবপুর, মুখোমুখি বাম ছাত্র সংগঠনগুলি ও এবিভিপি

অনেকেই শার্ট বিক্রি করাটাকে ভালোভাবে মেনে নেননি। তাঁদের মতে, প্রতিবাদ করার অনেক উপায় রয়েছে। এটাকে নিয়ে ব্যবসা করা উচিত্‌ নয়। শার্ট বিক্রির প্রসঙ্গে বিষ্ণু জয়সওয়াল জানিয়েছেন যে, এটা তিনি টাকা রোজগারের জন্য তৈরি করেননি। বা ব্যবসা করার জন্যেও করেননি। এটা কেবলমাত্রই প্রতিবাদকে আরও বড় করে দেখানোর জন্য ছিল।

পড়ুন কানহাইয়া ও সাংবাদিকদের আক্রান্ত হওয়ার ঘটনায় ফের প্রশ্নের মুখে পুলিসের ভূমিকা

Read More