Home> দেশ
Advertisement

কাশ্মীর নিয়ে নিজ অবস্থানেই অটল থাকবে সরকার, বাজেট পূর্ববর্তী ভাষণে স্পষ্ট করলেন রাষ্ট্রপতি

এক দেশ, এক অধিকার। ৩৭০ অনুচ্ছেদ বিলোপের ফলে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের সেই স্বপ্ন সার্থক হয়েছে।

কাশ্মীর নিয়ে নিজ অবস্থানেই অটল থাকবে সরকার, বাজেট পূর্ববর্তী ভাষণে স্পষ্ট করলেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদন : বাজেটের অধিবেশনের পূর্বে শুক্রবার জাতির উদ্দেশে সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ভাষণে সরকারের সাফল্যের খতিয়ান তুলে ধরেন রাষ্ট্রপতি। বিভিন্ন সরকারি প্রকল্প ও যোজনার রূপায়ণ ও তার সুফল তুলে ধরেন কোবিন্দ। একইসঙ্গে তাঁর বক্তব্যে উঠে আসে, ৩৭০ অনুচ্ছেদ বিলোপ, তিন তালাক প্রথার অবসান প্রসঙ্গ। যত-ই বিরোধিতা হোক, জম্মু-কাশ্মীর নিয়ে সরকার যে নিজের অবস্থানে অটল থাকবে, এদিনের রাষ্ট্রপতির ভাষণে তা সুস্পষ্ট হয়ে যায়।

রাষ্ট্রপতি বলেন :

- "সংসদের উভয়কক্ষে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠের সমর্থনের ফলে সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ ও ৩৫এ অনুচ্ছেদের বিলোপ ঘটেছে। যা নিঃসন্দেহে ঐতিহাসিক। এরফলে দেশের অন্যান্য অংশের সঙ্গে একইসঙ্গে জম্মু, কাশ্মীর ও লাদাখের উন্নতির পথ প্রশস্ত হয়েছে।"

- এক দেশ, এক অধিকার। ৩৭০ অনুচ্ছেদ বিলোপের ফলে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের সেই স্বপ্ন সার্থক হয়েছে।

- প্রধানমন্ত্রী আবাস যোজনায় ২০১৮-র মার্চ থেকে এখনও পর্যন্ত জম্মু-কাশ্মীরে সাড়ে ৩ হাজার বাড়ি তৈরি করা হয়েছে। গত দুবছরে প্রায় ২৪ হাজার বাড়ি তৈরি হয়েছে।

- জম্মু, কাশ্মীর ও লাগদাখে যোগাযোগ, সেচ, হাসপাতাল, পর্যটন সংক্রান্ত বিভিন্ন সরকারি প্রকল্পের রূপায়ণ এবং IIT, IIM, AIIMS-এর মতো উচ্চশিক্ষা প্রতিষ্ঠান তৈরির কাজ খুব দ্রুত গতিতে চলছে।

- সরকারের ওয়াটার লাইফ মিশন প্রকল্পের আওতায় গ্রামে গ্রামে প্রতি ঘরে পানীয় জল পৌঁছেছে। আরও পড়ুন, কাল সকালে ফাঁসি! আমি তখন নাবালক ছিলাম, নির্ভয়ার এক দোষীর এবার নতুন দাবি

- শিক্ষার সার্বিক উন্নয়নে একাধিক কর্মসূচি নিয়েছে সরকার। মুসলিম সম্প্রদায়ের মধ্যে শিক্ষার প্রসারে জোর দেওয়া হয়েছে। মুসলিম ছাত্রছাত্রীদের জন্য স্কলারশিপের সুবিধা চালু করেছে সরকার।

- একইসঙ্গে সর্বাধিক উল্লেখযোগ্য তিন তালাক প্রথার অবসান প্রসঙ্গ। মুসলিম মহিলাদের ক্ষমতায়নে সরকারের এই উদ্যোগ ঐতিহাসিক।

Read More