Home> দেশ
Advertisement

নিজের যমজ ভাইকে গর্ভে নিয়েই জন্ম নিল শিশু!

নিজের যমজ ভাইকে গর্ভে নিয়েই জন্ম নিল শিশু!

ওয়েব ডেস্ক : ডেলিভারির আগে রুটিন ডাক্তারি পরীক্ষা-নিরীক্ষার সময়ই চোখে পড়েছিল কিছু অস্বাভাবিকতা। স্ক্যান করার ৯ দিন পর সেই সন্তান যখন ভূমিষ্ঠ হল, তখন তাকে পরীক্ষা করতে গিয়ে চক্ষু চড়কগাছ মুম্বইয়ের মুম্ব্রার বিলাল হাসপাতালের ডাক্তারদের। সদ্যোজাতের গর্ভে সন্তান!

চমকে ওঠার মত ঘটনা হলেও এটাই সত্যি। নিজের ভাইকে গর্ভে নিয়েই মুম্বইয়ের ওই হাসপাতালে জন্মগ্রহণ করে একটি পুত্রসন্তান। গর্ভস্থ ভ্রূণের ঊর্ধ্ববাহু ও নিম্নবাহু গঠন সম্পূর্ণ হয়েছিল। এমনকী, খুলির হাড় না থাকলেও সম্পূর্ণ হয়েছিল মস্তিষ্ক গঠন। ডাক্তারি পরিভাষায় এই ঘটনাকে বলা হয়, 'ফেটাস ইন ফেটু'। সারা বিশ্বে এমন ঘটনার উদাহরণ হাতে গোনা। এখনও পর্যন্ত এরকম কেস নথিভুক্ত হয়েছে ২০০টি।  

ডাক্তাররা জানিয়েছেন, 'ফেটাস ইন ফেটু'-র ক্ষেত্রে যমজের মধ্যে পরজীবী প্রকৃতি লক্ষ্য করা যায়। যেখানে দুটি ভ্রূণই একই নাড়ির মাধ্যমে পুষ্টিরস শোষণের উপর বেঁচে থাকে। ফলে মায়ের জীবনহানির সংশয় থাকে।

তবে মুম্ব্রা হাসপাতালের ডাক্তাররা জানিয়েছেন, এক্ষেত্রে অবশ্য মা ও সন্তান দুজনকেই বাঁচানো গেছে। জন্মের সঙ্গে সঙ্গেই ওই সদ্যোজাতকে থানের একটি হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়। সেখানে অস্ত্রোপচার করে সদ্যোজাতের পেট থেকে বের করা হয় ১৫০ গ্রাম ওজনের ভ্রূণটি।

আরও পড়ুন, 'কারেন্টহীন' বাড়িতে ১ লাখ ৮০ হাজার টাকার ইলেকট্রিক বিল!

Read More