Home> দেশ
Advertisement

ইয়েচুরির প্রস্তাব মেনে নিলেন কারাট

ইয়েচুরির প্রস্তাব মেনে নিলেন কারাট

সীতারাম ইয়েচুরির প্রস্তাব মেনে শেষ পর্যন্ত কিছুটা পিছু হটলেন প্রকাশ কারাট। দলের পার্টি কংগ্রেসে আলোচ্যসূচি নিয়ে যে প্রস্তাব দিয়েছিলেন ইয়েচুরি, তার অধিকাংশই মেনে নিলেন তিনি। পার্টি কংগ্রেসে আলোচনার পর এই প্রস্তাবগুলির ওপরই নয়া লাইন নির্ধারিত হবে। পাশাপাশি সংগঠনকে ঢেলে সাজাতে বহুদিন পর এবার প্লেনাম ডাকার সিদ্ধান্ত নিল সিপিআইএম।

পার্টি কংগ্রেসের আলোচ্যসূচি নিয়ে নিজের প্রস্তাবিত দলিল শেষ পর্যন্ত প্রত্যাহার করে নিলেন  সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাট।  দলের পলিটব্যুরো সদস্য সীতারাম ইয়েচুরির দেওয়া প্রস্তাবের অনেকটাই মেনে নিলেন তিনি। ঠিক হয়েছে, বিশাখাপত্তনম পার্টি কংগ্রেসে দলের রাজনৈতিক লাইন চূড়ান্ত করতে ইয়েচুরির দেওয়া প্রস্তাবের ওপরই আলোচনা হবে। দিল্লিতে দলের কেন্দ্রীয় কমিটির চারদিনের বৈঠকে আলোচনা হয়, দলের শক্তি বাড়ানোর কাজ নিয়ে। পর্যালোচনায় উঠে আসে জলন্ধর কংগ্রেসের পর থেকে দেশজুড়ে  বাম ও গণতান্ত্রিক ফ্রন্ট গড়ে তোলার যে কর্মসূচি হাতে নেওয়া হয়, সে কাজেও অগ্রগতি  প্রত্যাশা মত নয়।  এই দুটি রাজনৈতিক লক্ষ্য অর্জনে সমস্যা ঠিক কোথায় ছিল, এর পর্যালোচনাতেই  সবচেয়ে গুরুত্ব দিতে চাইছে সিপিআইএম কেন্দ্রীয় কমিটি।

বিশাখাপত্তনম পার্টি কংগ্রেস সিপিআইএমের নয়া রাজনৈতিক-কৌশলগত লাইন চূড়ান্ত করা হবে। এনিয়ে দীর্ঘ আলোচনার কারণে সাংগঠনিক বিষয়গুলি আলোচনার সময় পাওয়া যাবে না পার্টি কংগ্রেসে। সেকারণে সাংগঠনিক বিষয়গুলি চূড়ান্ত করতে প্লেনাম ডাকার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় কমিটি।

 

Read More