Home> দেশ
Advertisement

দেশে ফের পোলিও ভাইরাসের হদিশ পাওয়া গেল

পোলিও মুক্ত ভারত ঘোষণার ৫ বছর পর দেশে ফের পোলিও ভাইরাসের হদিশ পাওয়া গেল। তেলেঙ্গানার আমবেরপেতে একটি নিকাশি নালা থেকে সংগ্রহ করা জলে মিলেছে পোলিও ভাইরাস টাইপ টু-র জীবাণু। ব্যবস্থা নিতে দেরি করেনি তেলেঙ্গানা সরকার। টিকাকরণের জন্য তড়িঘড়ি জেনেভা থেকে উড়িয়ে আনা হয়েছে প্রায় ২ লক্ষ ভ্যাকসিন। সতর্কতা জারির পাশাপাশি সরকারের তরফে বিশেষ প্রচার কর্মসূচিরও ব্যবস্থা করা হচ্ছে। ২০১১-এ শেষবার পোলিও আক্রান্তের হদিশ মিলেছিল এরাজ্যের হাওড়ায়।

দেশে ফের পোলিও ভাইরাসের হদিশ পাওয়া গেল

ওয়েব ডেস্ক: পোলিও মুক্ত ভারত ঘোষণার ৫ বছর পর দেশে ফের পোলিও ভাইরাসের হদিশ পাওয়া গেল। তেলেঙ্গানার আমবেরপেতে একটি নিকাশি নালা থেকে সংগ্রহ করা জলে মিলেছে পোলিও ভাইরাস টাইপ টু-র জীবাণু। ব্যবস্থা নিতে দেরি করেনি তেলেঙ্গানা সরকার। টিকাকরণের জন্য তড়িঘড়ি জেনেভা থেকে উড়িয়ে আনা হয়েছে প্রায় ২ লক্ষ ভ্যাকসিন। সতর্কতা জারির পাশাপাশি সরকারের তরফে বিশেষ প্রচার কর্মসূচিরও ব্যবস্থা করা হচ্ছে। ২০১১-এ শেষবার পোলিও আক্রান্তের হদিশ মিলেছিল এরাজ্যের হাওড়ায়।

প্রসঙ্গত, বিশ্বে পোলিও নির্মূল হয়নি৷ পাকিস্তান ও আফগানিস্তানে এখনো পোলিও আক্রান্ত রোগী সনাক্ত হচ্ছে প্রতিবছর৷ ফলে, ৫ বছর আগে ভারত পোলিও মুক্ত হিসেবে ঘোষণা হলেও মানুষকে সচেতন থাকতে হবে বলে পরামর্শ দিয়েছিল রাজ্যের স্বাস্থ্য দপ্তর৷

Read More