Home> দেশ
Advertisement

Narendra Modi in JK: নিরাপত্তার মোড়কে গোটা শহর, ৩৭০ ধারা রদের পর আজ শ্রীনগরে মোদীর সভা

Narendra Modi in JK: বিভিন্ন জেলা থেকে ইতিমধ্যেই লোকজন আসতে শুরু করেছেন।তাদের থাকা ও খাওয়ার জন্য এলাহি ব্যবস্থা করা হয়েছে। এদের প্রত্যেককে রীতিমতে কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে দিয়ে যেতে হচ্ছে

Narendra Modi in JK: নিরাপত্তার মোড়কে গোটা শহর, ৩৭০ ধারা রদের পর আজ শ্রীনগরে মোদীর সভা
Updated: Mar 07, 2024, 08:51 AM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ করার পর এই প্রথমবার উপত্যকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার শ্রীনগরের একটি জনসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। শ্রীনগর স্টেডিয়ামের ওই সভা থেকে মোট ৬৪০০ কোটি প্রকল্পের ঘোষণাও করবেন নরেন্দ্র মোদী। তাঁর সফরকে ঘিয়ে গোটা উপত্যকাজুড়ে আঁটসাঁট নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন-তৃণমূলের ব্রিগেডের আগে মহানগরের রাজপথে মমতা, সঙ্গী অভিষেকও!

প্রধানমন্ত্রীর জনসভা হবে শ্রীনগরের বাক্সি স্টেডিয়ামে। ফলে গোটা শ্রীনগরকেই মুড়ে ফেলা হয়েছে সেনা ও আধাসেনার নিরাপত্তায়। জনসভায় লোক নিয়ে যাওয়ার জন্য মোট ১১০০ বাসের ব্যবস্থা করা হয়েছে। বক্সি স্টেডিয়ামে যে অনুষ্ঠানটি হবে তার নাম দেওয়া হয়েছে 'বিকশিত ভারত বিকশিত জম্মু কাশ্মীর'।

পাঁচ বছর আগে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দিয়েছিল মোদী সরকার। পাশাপাশি জম্মু ও কাশ্মীর থেকে লাদাখকে পৃথক করে সেটিকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করে। এনিয়ে প্রবল উত্তেজনা সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে কড়া নিরাপত্তার ব্যবস্থা করে কেন্দ্র। উপত্যকা থেকে ৩৭০ ধারা বিলোপ কেন্দ্রের কাছে একটি বড় চ্যালেঞ্জ। কারণ সরকারের দাবি ছিল, জম্মু ও কাশ্মীরের উন্নতির অন্যতম প্রধান বাধা সেখানকার ওই বিশেষ আইন। ওই ধারা বিলোপ হলে জঙ্গিদের উপদ্রব কমবে, কাশ্মীরে বইবে উন্নয়নের হাওয়া। উপত্যকার নেতাদের দাবি, উন্নয়ণের কোনও হাওয়া উপত্যকায় দেখা যায়নি। উল্টে ৩৭০ ধারা তুলে কাশ্মীরের মানুষের মর্যাদাহানি করা হয়েছে। এরকম এক আবহে আজ কাশ্মীরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। বিজেপির দাবি ওই সভায় কয়েক লাখ মানুষের সমাগম হবে।

কেন্দ্র সরকার সূত্রে খবর কাশ্মীর থেকে গোটা দেশের পর্যটন ক্ষেত্রের জন্য ১৪০০ কোটি টাকার একটি প্রকল্পের ঘোষণা করবেন মোদী। ওই প্রকল্পগুলি হবে কেন্দ্রের 'স্বদেশ দর্শন' ও ' প্রসাদ' প্রকল্পের অধীন। কাশ্মীরের হজরতবাল মসজিদের উন্নয়নেও একটি প্যাকেজ ঘোষণা হতে পারে। প্রধানমন্ত্রীর হাত দিয়ে এদিন বিতরণ করা হবে মোট ১০০০ নিয়োগপত্র। জনসভায় কৃষকদের বেশি করে আমার চেষ্টা করা হবে। তাদের জন্য কিছু প্যাকেজও ঘোষণা করা হতে পারে।

মোদীর সভায় যোগ দিতে বিভিন্ন জেলা থেকে ইতিমধ্যেই লোকজন আসতে শুরু করেছেন।তাদের থাকা ও খাওয়ার জন্য এলাহি ব্যবস্থা করা হয়েছে। এদের প্রত্যেককে রীতিমতে কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে দিয়ে যেতে হচ্ছে। ইতিমদ্যেই শ্রীনগরের অধিকাংশ রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। অধিকাংশ স্কুল বন্ধ রাখা হয়েছে। আজ যেসব পরীক্ষা ছিল তাও স্থগিত করে দেওয়া হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)