Home> দেশ
Advertisement

Covid-19: চরিত্র বদলাচ্ছে ভাইরাস, পর্যালোচনা বৈঠকে জিনোম সিকোয়েন্সিংয়ে জোর Modi-র

সেপ্টেম্বর ও অক্টোবরে তৃতীয় ঢেউ আসার সম্ভাবনার মুখে দেশের স্বাস্থ্য পরিকাঠামো সংক্রান্ত প্রস্তুতি প্রধানমন্ত্রীকে অবহিত করেন আধিকারিকরা। 

Covid-19: চরিত্র বদলাচ্ছে ভাইরাস, পর্যালোচনা বৈঠকে জিনোম সিকোয়েন্সিংয়ে জোর Modi-র

নিজস্ব প্রতিবেদন: দ্রুত চরিত্র বদলে ফেলছে করোনা ভাইরাস (Coronavirus)। তাতে তৈরি হচ্ছে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা। শুক্রবার দেশের কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে উচ্চপর্যায়ের বৈঠকে জিনোম সিকোয়েন্সিংয়ে জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তাঁর কথায়,'নমুনা সংগ্রহ করে নিয়মিত জিনোম সিকোয়েন্সিং চালিয়ে যেতে হবে।'   

বৈঠকে আধিকারিকরা প্রধানমন্ত্রীকে জানান, সংগ্রহকৃত নমুনার জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য দেশজুড়ে ২৮টি পরীক্ষাগার রয়েছে সার্স-কোভ-২ কনসর্টিয়াম অন জেনোমিকসের (INSACOG)। চিকিৎসা সংক্রান্ত বিষয়ে তথ্যের জন্য পরীক্ষাগারগুলির সঙ্গে যোগ রয়েছে হাসপাতালের। নিয়মিত নমুনা ইনসাকগে (INSACOG) পাঠানোর জন্য রাজ্যগুলিকে অনুরোধ করা হয়েছে। উল্লেখ্য, গতবছর ডিসেম্বরে ইনসাকগ তৈরি করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। দেশজুড়ে ২৮টি ল্যাবরেটরি এর অন্তর্ভুক্ত। গতবছর ডবল মিউট্যান্ট স্ট্রেইনকে চিহ্নিত করেছিল তারা।

সেপ্টেম্বর ও অক্টোবরে তৃতীয় ঢেউ আসার সম্ভাবনার মুখে দেশের স্বাস্থ্য পরিকাঠামো সংক্রান্ত প্রস্তুতি প্রধানমন্ত্রীকে অবহিত করেন আধিকারিকরা। অক্সিজেন, হাসপাতালের শয্যা, শিশু চিকিৎসার ব্যবস্থা সংক্রান্ত বিষয়ে তথ্য নেন মোদী। কোনও অবস্থাতেই টিকাকরণের গতি স্লথ করা যাবে না বলে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী (PM Modi)। এ দিন তাঁকে জানানো হয়, ১৮ বছরের ঊর্ধ্বে দেশের ৫৮ শতাংশ ব্যক্তি টিকার প্রথম ডোজ নিয়েছেন। প্রায় ১৮ শতাংশের দু'টি ডোজই সম্পূর্ণ। 

আরও পড়ুন- Covid-19: ৯৬.৬% মৃত্যু ঠেকাতে সক্ষম টিকার একটা ডোজই, জানাল কেন্দ্র

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More