Home> দেশ
Advertisement

G 20 Summit 2023: জি ২০ বৈঠকের আগে মুখোমুখি মোদী-বাইডেন, আলোচনায় ড্রোন-জেট ইঞ্জিন-৬জি

G 20 Summit 2023: জেনারেল ইলেকট্রিকের সঙ্গে হিন্দুস্থান এরোনেটিক্সের চুক্তির ব্যাপারে সবুজ সংকেত দিয়ে দিয়েছে মার্কিন কংগ্রেস। গত জুন মাসে প্রধানমন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্র সফরের সময়েই একটি মৌ স্বাক্ষর হয়ে গিয়েছেন দুই কোম্পানির মধ্য়ে

G 20 Summit 2023: জি ২০ বৈঠকের আগে মুখোমুখি মোদী-বাইডেন, আলোচনায় ড্রোন-জেট ইঞ্জিন-৬জি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শনিবার জি ২০ সম্মলনের আগে আজ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলাদা করে বৈঠক করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাভাবিকভাবেই ওই বৈঠকের উপরে নজর থাকবে চিনের। ওই বৈঠকে দুদেশের মধ্যে পড়ে থাকা বেশকয়েকচি বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। ওয়াকিবহাল মহলের ধারনা, আলোচানার তালিকায় থাকতে পারে উন্নত মার্কিন ড্রোন, ৬জি টেকনোলজির মতো বিষয়।

আরও পড়ুন-ভাঙড়ে ভাঙ্গন, শতাধিক আইএসএফ কর্মী তুলে নিলেন তৃণমূলের পতাকা

মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাকে সুলিভান সংবাদমাধ্যমে বলেন, প্রধানমন্ত্রীর বাসভবনে নরেন্দ্র মোদীর সঙ্গে জো বাইডেনের বৈঠকে জিই জেট ইঞ্জিন ডিল, প্রিডেটর ড্রোন, ৫জি ও ৬জি স্পেকট্রাম-সহ একাধিক বিষয়ে আলোচনার অনেকটাই অগ্রগতি হতে পারে। তবে সুলিভান বলতে অস্বীকার করেন, মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে রেল চুক্তি করতে চলেছে কিনা।

প্রসঙ্গত, সৌদি থেকে সংযুক্ত আরব আমিরশাহি পর্যন্ত একটি রেল লাইন বসানোর পরিকল্পনা চলছে। এনিয়ে সুলিভান বলেন, এই যোগযোগ ব্যবস্থা চালু হলে তা অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে। তবে এনিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। তবে এই বৈঠক প্রধানমন্ত্রী মোদীর মার্কিন সফরের প্রাথমিক ভিত্তি তৈরি করে দেবে।

উল্লেখ্য, জেনারেল ইলেকট্রিকের সঙ্গে হিন্দুস্থান এরোনেটিক্সের চুক্তির ব্যাপারে সবুজ সংকেত দিয়ে দিয়েছে মার্কিন কংগ্রেস। গত জুন মাসে প্রধানমন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্র সফরের সময়েই একটি মৌ স্বাক্ষর হয়ে গিয়েছেন দুই কোম্পানির মধ্য়ে। ফলে এর পর চুক্তির শর্ত নিয়ে আলোচনায় বসতে পারে দু'দেশ। সেই জায়গাটাই তৈরি করতে চাইছেন প্রধানমন্ত্রী। এছাড়াও আললোচনার তালিকায় থাকতে পারে প্রডিটর ড্রোন, ৬জি স্পেকট্রাম।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

Read More