Home> দেশ
Advertisement

''ব্র্যান্ড ইন্ডিয়া গড়তে যুবসমাজকে প্রয়োজন'', IIM সম্বলপুরে ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপনে প্রধানমন্ত্রী

দেশের শিক্ষাব্যবস্থাকে গতি প্রদানে এই উদ্যোগ বড় ভূমিকা নিতে পারে বলে জানান নরেন্দ্র মোদী।

''ব্র্যান্ড ইন্ডিয়া গড়তে যুবসমাজকে প্রয়োজন'', IIM সম্বলপুরে ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপনে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন- আজকের স্টার্ট-আপ কাল মাল্টিন্যাশনাল সংস্থা হতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাই বারবার দেশজ সংস্থাগুলির শ্রীবৃদ্ধিতে দেশবাসীর সহযোগিতার আহ্বান করছেন। আত্ননির্ভর ভারত গড়তে পারলে  আখেরে যে দেশবাসীরই লাভ, তা বারবার মনে করিয়ে দিচ্ছেন প্রধানমন্ত্রী। আজ ওড়িশার সম্বলপুরে IIM-এর স্থায়ী ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ তিনি ভিডিয়ো কনফারেন্স-এর মাধ্যমে ভিত্তিপ্রস্থর স্থাপনের অনুষ্ঠানে অংশ নেন। দেশের শিক্ষাব্যবস্থাকে গতি প্রদানে এই উদ্যোগ বড় ভূমিকা নিতে পারে বলে জানান নরেন্দ্র মোদী।

এদিন ওড়িশার রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী ছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী শ্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক , শিল্প জগতের কর্ণধার, শিক্ষাবিদ এবং আইআইএম সম্বলপুরের ছাত্র-ছাত্রী, অধ্যাপক, অধ্যাপিকারা ভার্চুয়ালি উপস্থিত ছিলেন। এই ক্যাম্পাসের শিলান্যাস ওড়িশায় যুবসমাজের কেরিয়ারের অগ্রগতিতে বড় অবদান রাখবে বলে জানান প্রধানমন্ত্রী। ওড়িশার সংস্কৃতি ও শিক্ষার সঙ্গে ম্যানেজমেন্ট জগত আরও ভালভাবে পরিচিত হবে বলেও উল্লেখ করেন তিনি। IIM সম্বলপুরেই দেশের মধ্যে প্রথম ফ্লিপ ক্লাসরুম ব্যবস্থা চালু করা হয়েছে। অর্থাত্, এই ক্যাম্পাসে  শ্রেণীকক্ষের ধারণাটি একবারেই আলাদা রকমের। এখানে ডিজিটাল পদ্ধতিতে পড়াশুনা হবে।

আরও পড়ুন-  GST আদায়, গত ২১ মাসের রেকর্ড ভাঙল ডিসেম্বরে

শিল্প জগতের বিভিন্ন ব্যক্তিত্বরাও এখানে ছাত্র-ছাত্রীদের পাঠদান করেন। এই ক্যাম্পাস লিঙ্গ বৈচিত্রের দিক থেকে দেশের অন্য শিক্ষা প্রতিষ্ঠানের থেকে আলাদা। ২০১৯ – ২১ শিক্ষাবর্ষে সম্বলপুর আইআইএম-এ এমবিএ ব্যাচে ৪৯ শতাংশ ছাত্রী ছিল। ২০২০ – ২২ ব্যাচে ৪৩ শতাংশ ছাত্রী। দেশের অন্য আইআইএম –এর তুলনায় যা কি না অনেকটাই বেশি। ২০১৪ সালে সারা দেশে আইআইএম-এর ক্যাম্পাস ছিল ১৩টি। ২০২০-তে যা বেড়ে দাঁড়িয়েছে ২০টি। 

Read More