Home> দেশ
Advertisement

এবছরের পাস করা ছাত্র-ছাত্রীরা সবচেয়ে ভাগ্যবান : মোদী

"নির্ভরযোগ্যতা নিশ্চিত করুন, বাজারে দীর্ঘমেয়াদী বিশ্বাস তৈরি করুন, পরিবর্তনের জন্য উন্মুক্ত থাকুন এবং জীবনের পথে অনিশ্চয়তাকে হাসি মুখে গ্রহণ করুন"

এবছরের পাস করা ছাত্র-ছাত্রীরা সবচেয়ে ভাগ্যবান : মোদী

 

 

নিজস্ব প্রতিবেদন: ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) দিল্লির সমাবর্তনে আমন্ত্রিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঞ্চ থেকে শিক্ষার্থীদের প্রশংসার পাশাপাশি একাধিক উপদেশ দেন তিনি। "দেশ আপনাকে ব্যবসা করার স্বাচ্ছন্দ্য দেবে, আপনারা নতুন নতুন ভাবনাচিন্তার সঙ্গে কাজ করে দরিদ্রের জীবনযাত্রায় স্বাচ্ছন্দ্য নিয়ে এসেছেন" বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। এদিন তিনি দেশের প্রয়োজনীয় দিক গুলি চিহ্নিত করেন। পাশাপাশি একটি স্বনির্ভর ভারত গঠনের কথা বলেন।  তিনি শিক্ষার্থীদের ব্র্যান্ড ইন্ডিয়ার বৃহত্তম ব্র্যান্ড অ্যাম্বাসেডর বলে অভিহিত করেছেন।

স্নাতকোত্তর শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভার্চুয়াল ভাষণে প্রধানমন্ত্রী ২০২০ ব্যাচকে বলেছেন, যে তাঁরা ভাগ্যবান এবং তাঁরা অন্যের চেয়ে বেশি সুবিধা অর্জন করেছেন, কারণ তাঁরা নতুন পথে একেবারে নতুন ধাঁচে জীবনের পথে অগ্রসর হয়েছে।  “আপনাদের একটি সুবিধা আছে, কর্মক্ষেত্রে এবং তার বাইরে থেকেও কাজ করার পদ্ধতি শিখতে ও খাপ খাইয়ে নিতে সময় পাচ্ছেন। সুতরাং এর সর্বাধিক ব্যবহার করুন এবং উজ্জ্বল দিকটি নিয়ে ভাবনাচিন্তা করুন।

প্রধানমন্ত্রী বলেন, শিক্ষার্থীরা কেবল নম্বরে নয়, স্মৃতিচারণ করেও আনন্দ করবেন। পরীক্ষার সময় গ্রন্থাগার এবং শ্রেণি কক্ষ, ব্যস্ত সমস্ত রাত, মেসে কাটানো গভীর রাতের দিকেও ফিরে তাকাবেন ...। আমি শুনেছি, আইআইটি-দিল্লির শিক্ষার্থীদের দুই ধরণের বন্ধুবান্ধব রয়েছে - কলেজের বন্ধু এবং ছাত্রাবাসের ভিডিও গেমের বন্ধু, আপনারা নিশ্চই সেই ফেলে আসা দিন গুলোকে অবশ্যই মনে করবেন,

তিনি ছাত্রদের তাদের নতুন কর্মস্থলের জন্য একটি নতুন মন্ত্র তৈরি করতে বলেছেন। এদিন তিনি ছাত্র-ছাত্রীদের বলেন, " মানের দিকে মনোনিবেশ করুন, কখনও আপোস করবেন না, নিজের দৌড়াত্ব নিশ্চিত করুন, আপনার ভাবনা চিন্তাকে কাজে লাগান, নির্ভরযোগ্যতা নিশ্চিত করুন, বাজারে দীর্ঘমেয়াদী বিশ্বাস তৈরি করুন, পরিবর্তনের জন্য উন্মুক্ত থাকুন এবং জীবনের পথে অনিশ্চয়তাকে হাসি মুখে গ্রহণ করুন"।

Read More