Home> দেশ
Advertisement

Petrol: দেশে আগামী ৫ বছরে বন্ধ হয়ে যাবে পেট্রলের ব্যবহার, চাঞ্চল্যকর দাবি গডকড়ীর

গডকড়ী বলেন, ইথানল ব্যবহারের ফলে দেশে প্রতি বছর ২০ হাজার কোটি টাকা বাঁচছে

Petrol: দেশে আগামী ৫ বছরে বন্ধ হয়ে যাবে পেট্রলের ব্যবহার, চাঞ্চল্যকর দাবি গডকড়ীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: আগামী ৫ বছরের মধ্য়ে ভারতে পেট্রলের ব্যবহার আর থাকবে না। এমনই এক চাঞ্চল্যকর দাবি করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গড়কড়ী। 

কীভাবে? সংবাদমাধ্যমের খবর অনুয়ায়ী, গড়কড়ী বলেছেন মহারাষ্ট্রের বিধর্ভে তৈরি হচ্ছে বায়ো ইথানল। এই জ্বালানি ব্যবহার করা হচ্ছে যানবাহনে। এর পাশাপাশি গভীর কূপের জল থেকে গ্রিন হাইড্রোজেন তৈরি করা যেতে পারে। ওই গ্রিন হাইড্রোজেন ৭০ টাকা কেজি বিক্রি করা যেতে পারে। আগামী ৫ বছরে দেশে পেট্রলের ভাঁড়ার শেষ হয়ে যাবে। তাই পাঁচ বছরের মধ্যেই দেশে পেট্রল নিষিদ্ধ হয়ে যাবে।

গডকড়ী আরও বলেন, ইথানল ব্যবহারের ফলে দেশে প্রতি বছর ২০ হাজার কোটি টাকা বাঁচছে। খুব শীঘ্রই দেশে দুই চাকা ও চার চাকার গাড়ি চলবে গ্রিন হাইড্রোজেন, ইথানল ও সিএনজিতে।

কৃষকদের উদ্দেশ্য গডকড়ী বলেন, কৃষকদের শুধুমাত্র খাবার সরবারহকারী হিসেবে বেঁচে থাকলে চলবে না তাদের হয়ে উঠতে হবে শক্তি সরবারহকারী। 

প্রসঙ্গত, দেশে ইলেকট্রিক গাড়ির ব্যবহারের উপরে জোর দিচ্ছে সরকার। ফলে দেশে বিদ্যুত্ চালিত গাড়ির সংখ্যা বাড়ছে। এবার নিতিন গডকড়ীর ওই মন্তব্যে ওই ধরনের গাড়ির ব্যবহার আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন-'দ্রৌপদী মুর্মুর হয়ে ভোট প্রার্থনা করছি', তৃণমূল সাংসদদের শুভেন্দুর চিঠি!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More